এখনো কলেজ পায়নি চট্টগ্রামের ১০ হাজার শিক্ষার্থী

দ্বিতীয় পর্যায়ের ফল প্রকাশ

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৩ জানুয়ারি, ২০২৩ at ৯:১৩ পূর্বাহ্ণ

একাদশে ভর্তিতে দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফলাফল প্রকাশিত হয়েছে। একই সাথে প্রথম পর্যায়ে মাইগ্রেশনের ফলও প্রকাশ করা হয়েছে। গতকাল সন্ধ্যা থেকে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd) -এ ফলাফল পাওয়া যাচ্ছে। দ্বিতীয় পর্যায়ের ফলাফলে নতুন করে ২৪ হাজার ৪৫৩ জন শিক্ষার্থী কলেজ ভর্তির জন্য মনোনীত হয়েছে। তবে দ্বিতীয় ধাপের ফল প্রকাশের পরও চট্টগ্রামের ১০ হাজার ৬৬ জন শিক্ষার্থী কোন কলেজ পায়নি।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক এসব তথ্য নিশ্চিত করেছেন। কলেজ না পাওয়া এসব শিক্ষার্থীকে এখন ৩য় পর্যায়ে আবেদন করতে হবে জানিয়ে কলেজ পরিদর্শক বলেন, আবেদনে তাদের কোন ফি দিতে হবে না।

অর্থাৎ কলেজের পছন্দক্রম পরিবর্তন, নতুন কলেজ যুক্তকরণ বা কোন কলেজ বাদ দেয়ার মাধ্যমে আগের (প্রথম দফায় করা) আবেদনটি আপডেট বা সংশোধন করলেই চলবে। ১৬ জানুয়ারি (একদিন) ৩য় ধাপে এ আবেদনের সুযোগ রয়েছে। আর দ্বিতীয় পর্যায়ের ফলাফলে মনোনীতদের ১৩ থেকে ১৪ জানুয়ারি রাত ৮টার মধ্যে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন করতে হবে।

৩য় দফায় আবেদন ও ফল : আন্ত শিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটির তথ্য অনুযায়ী- ২য় পর্যায়ে মনোনীতদের ১৩ থেকে ১৪ জানুয়ারি রাত ৮টার মধ্যে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ৩২৮ টাকা ফি পরিশোধ করে এই নিশ্চায়ন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই সময়ে ভর্তি নিশ্চায়ন না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হয়ে যাবে। সেক্ষেত্রে ওই (মনোনয়ন ও আবেদন বাতিল হওয়া) শিক্ষার্থীকে পুনরায় ফি দিয়ে ৩য় পর্যায়ে নতুন করে আবেদন করতে হবে। ১৬ জানুয়ারি একদিন ৩য় পর্যায়ে আবেদন করা যাবে।

আবেদন গ্রহণ শেষে ১৮ জানুয়ারি রাত ৮টায় ২য় পর্যায়ের মাইগ্রেশনের ফল ও ৩য় পর্যায়ে মনোনীতদের ফল প্রকাশ করা হবে। ৩য় পর্যায়ে মনোনীতদের ১৯ থেকে ২০ জানুয়ারির মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে। এই সময়ে ভর্তি নিশ্চায়ন না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হয়ে যাবে। চূড়ান্ত ভাবে মনোনীত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলবে ২২ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে ১ ফেব্রুয়ারি থেকে একাদশে ক্লাস শুরু হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির তথ্য অনুযায়ী- চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন কলেজগুলোতে ভর্তির জন্য মোট আবেদনকারী ১ লাখ ২৮ হাজার ৭১৫ জন। এর মধ্য থেকে কলেজ ভর্তির জন্য প্রথম তালিকায় নির্বাচিত হয় ১ লাখ ১৮ হাজার ৩৫৮ জন। তবে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করে ৯৪ হাজার ১৯৬ জন।

গতকাল প্রকাশিত ২য় পর্যায়ের ফলে ভর্তির জন্য মনোনীত হয়েছে ২৪ হাজার ৪৫৩ জন। প্রথম দফায় নিশ্চায়নকৃত এবং ২য় ধাপে মনোনীত মিলিয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা দাঁড়ায় ১ লাখ ১৮ হাজার ৬৪৯ জন। হিসেবে আরো ১০ হাজার ৬৬ জন শিক্ষার্থী ভর্তির জন্য এখনো কোন কলেজ পায়নি।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু টানেলের ব্যয় বাড়ছে ৩ শতাংশ
পরবর্তী নিবন্ধটেকনাফে আড়াই কোটি টাকার স্বর্ণ উদ্ধার