এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না

খাল খনন কাজের উদ্বোধনে শ্রম প্রতিমন্ত্রী

সাতকানিয়া-চন্দনাইশ প্রতিনিধি | শনিবার , ২৩ মার্চ, ২০২৪ at ৫:২০ পূর্বাহ্ণ

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, কৃষি আমাদের দেশের অর্থনীতির মূল চাবিকাঠি। অর্থনীতিতে কৃষির অবদান ৮০ ভাগ। আমাদের জীবন জীবিকা কৃষির উপরই নির্ভরশীল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা দেশের ১ ইঞ্চি ফসলি জমিও অনাবাদি রাখা যাবে না। সব জমি চাষের আওতায় এনে উৎপাদন বাড়াতে হবে।

এজন্য চন্দনাইশসাতকানিয়ার সব খাল পর্যায়ক্রমে পুনঃখনন করা হবে। যাতে করে বর্ষাকালে সহজে পানি নেমে যায় এবং শুষ্ক মৌসুমে জোয়ারের পানি প্রবেশ করে।

তখন জোয়ারের পানি থেকে বোরো চাষ করা যাবে। তিনি আরো বলেন, কৃষি খাতে খাল এবং সেচ ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। খাল কাটায় নিয়োজিত ঠিকাদারদের শতভাগ সততা দিয়ে খাল কেটে পানি সরবরাহ নিশ্চিত করতে হবে। একবার খাল কাটলে ১০ বছরেও যাতে হাত দিতে না হয় এমন নির্দেশনা রয়েছে। সুতরাং খাল কাটার পর ১০ বছরের মধ্যে পানি চলাচলে বিঘ্ন ও বোরো চাষে বাধা হলে তার দায়ভার ঠিকাদারকে বহন করতে হবে। তাই ঠিকমতো খাল কাটা হচ্ছে কিনা তা যাচাইয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিশেষ নজরদারি রাখার নির্দেশনা দেন তিনি।

প্রতিমন্ত্রী গতকাল শুক্রবার সকালে চন্দনাইশের বরকল ইউনিয়নের হাওনখালী খাল (তিন কিলোমিটার) এবং সাতকানিয়ার বাজালিয়ার মাহালিয়া খাল (তিন কিলোমিটার) পুনঃখনন কাজের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বিএডিসি চট্টগ্রাম রিজিয়নের নির্বাহী প্রকৌশলী ফাতেমা আক্তার জেনীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগম, বিএডিসি দোহাজারী জোনের সহকারী প্রকৌশলী মো. বেলাল হোসেন, চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু আহমেদ চৌধুরী জুনু, ইউপি চেয়ারম্যান আবদুর রহিম চৌধুরী (বরকল), এডভোকেট খোরশেদ বিন ইসহাক (হাশিমপুর), এসএম সায়েম (বৈলতলী), খোরশেদ আলম টিটু (বরমা), নাছির উদ্দিন টিপু (ধর্মপুর), আ ফ ম মাহাবুবুল হক সিকদার (পুরানগড়), ওচমান আলী (কেঁওচিয়া), রবকল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাইফুর রহমান চৌধুরী, সাধারণ সস্পাদক ফরিদুল আলম চৌধুরী, কেঁওচিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাস্টার মো. ইউনুস, চন্দনাইশ উপজেলা যুবলীগের আহ্বায়ক মোহাম্মদ তৌহিদুল আলম, যুগ্ম আহ্বায়ক এএসএম মুছা তছলিম, মুরিদুল আলম মুরাদ, যুবলীগ নেতা ফোরক আহমেদ, গাউস মো. মিল্টন, আনসারুল হক সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ আলী, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি আবুল কালাম আজাদ, চন্দনাইশ উপজেলা ছাত্রলীগ নেতা কাফি চৌধুরী, সাকিব প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে অবস্থানরত ঢাবি শিক্ষার্থীদের মিলনমেলা
পরবর্তী নিবন্ধসেতারা মূসা