একাত্তরের পরাজিত অপশক্তির আস্ফালন ঠেকাতে হবে

মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা নগরীর ৭ স্পটে হবে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সমাবেশ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৮ ডিসেম্বর, ২০২০ at ১০:৩১ পূর্বাহ্ণ

মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদের আগামীকাল বুধবার বিকাল ৩টায় আন্দরকিল্লা চত্বরে প্রতিবাদী সমাবেশ এবং বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে। এছাড়াও নগরীর ৭টি গুরুত্বপূর্ণ স্থানে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী প্রতিবাদ সমাবেশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে ওয়ার্ডে ওয়ার্ডে নির্বাচন পরিচালনা কমিটির সাথে ধারাবাহিক সভা আবার শুরু, ওয়ার্ড ভিত্তিক এই বৈঠকে কাউন্সিলর পদে বিদ্রোহী প্রার্থীদের সাথে আলোচনা করে তাদেরকে নিবৃত্ত করার চেষ্টা করার বিষয়েও সিদ্ধান্ত হয়েছে। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন সভায় এই সিদ্ধন্তের কথা জানান।
তিনি গতকাল সোমবার বিকেলে মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সভায় এসব সিদ্ধান্তরসমূহ জানান। সভায় সভাপতির বক্তব্যে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, জননেত্রী শেখ হাসিনার হাত ধরে যেখানে উন্নয়ন সেখানেই আঘাত হানছে স্বাধীনতা বিরোধী অপশক্তি। মুজিব শতবর্ষে ভাস্কর্য হামলাকারীরা একাত্তরের পরাজিত অপশক্তির উত্থান হচ্ছে। তাদের ঠেকাতে হবে। তাদের আস্ফালন ও ঔদ্ধত্যপূর্ণ বাঙালির মুক্তিকামী জনগণকে বিস্মিত করেছে।
মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, কিছু সাম্প্রদায়িক গোষ্ঠী পবিত্র ধর্মকে অপব্যবহার করে ফতোয়া জারি করছে যা মানবতা বিরোধী। এরকম পরিস্থিতির আমরা সম্মুখীন হয়েছিলাম ১৯৭১ সালে। সেদিন আমরা বঙ্গবন্ধুর ডাকে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে এই স্বাধীন বাংলাদেশ আমরা প্রতিষ্ঠা করেছি। এই বাংলার মাটিতে ধর্মের নামে কোন অপশক্তিকে দাঁড়াতে দেওয়া হবে না। তিনি আগামীকাল বুধবার বিকাল ৩টায় আন্দরকিল্লা চত্বরে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে প্রতিবাদী সমাবেশ এবং সমাবেশ শেষে বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেন। বিক্ষোভ মিছিলে নগরীর প্রতিটি ওয়ার্ড এবং থানা থেকে স্ব স্ব ব্যানার নিয়ে যথাসময়ে যোগদানের আহ্বান জানান এবং স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে কর্মসূচিতে অংশগ্রহণের আহ্বান জানান।
মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চসিক নির্বাচনে মেয়র পদপ্রার্থী এম. রেজাউল করিম চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী লড়াই ও দ্রোহে মহানগর মহানগর আওয়ামী লীগ সামনের কাতারে ছিল এবং থাকবে। আমাদের রক্ষা কবচ সাংগঠনিক ভিত্তি। তাই তৃণমূল থেকেই যারা উঠে আসবেন তারাই আমাদের দলের সম্পদ। আমরা যারা এখন নেতৃত্বে আছি তাদেরকে পরিচর্যা করব।
সভার সিদ্ধান্তমতে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন ১০ দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে। নগরীর ৭টি গুরুত্বপূর্ণ স্থানে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে। এসব স্পটগুলো হচ্ছে- অলংকার মোড়, বড়পোলের বঙ্গবন্ধুর ভাস্কর্য চত্বর, বহদ্দারহাট মোড়, অঙিজেন মোড়, ইপিজেড চত্বর, কর্ণফুলী নতুন ব্রিজ ও দেওয়ানহাট চত্বর। এছাড়া ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকাল ১০টায় দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে দোয়া, মিলাদ ও আলোচনা সভা, ১৫ ডিসেম্বর প্রয়াত নেতা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর স্মরণে ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে সকাল ৯টায় খতমে কোরআন, দোয়া ও মিলাদ, সকাল ১০টায় মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ এবং সকাল ১১টায় স্মরণসভা অনুষ্ঠিত হবে। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে সকাল ১০টায় থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান এবং মহানগর আওতাধীন প্রতিটি ওয়ার্ড এবং থানায় বিজয় দিবসের অনুরূপ কর্মসূচি পালনের জন্য মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন নির্দেশনা দিয়েছেন। সভার প্রারম্ভে সদ্য মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রশিদসহ যারা ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, অ্যাড. সুনীল কুমার সরকার, অ্যাড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, এম. জহিরুল আলম দোভাষ, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, সৈয়দ হাসান মাহমুদ শমসের, অ্যাড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধতাদের ফণা তুলতে দেওয়া যাবে না : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধনৈতিক বোধে কেন বিপর্যয়