একদিনে ১ কোটি ২৩ লাখ টাকা আয়কর জমা

আয়কর তথ্য সেবা মাস

আজাদী প্রতিবেদন | সোমবার , ৭ নভেম্বর, ২০২২ at ১০:১৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামের চার কর অঞ্চল আয়োজিত মাসব্যাপী আয়কর তথ্য সেবা মাসে গতকাল পর্যন্ত ৫ কোটি ৭৯ লাখ ৭৮ হাজার ৯০০ টাকা কর আদায় হয়েছে। সব মিলিয়ে রিটার্ন জমা পড়েছে ১১ হাজার ২৯৭টি। এর মধ্যে শুধুমাত্র গতকাল ৩ হাজার ৭৫৪টি রিটার্নের বিপরীতে ১ কোটি ২৩ লাখ ২২ হাজার ৮১৯ টাকা আয়কর জমা পড়েছে।

আয়কর বিভাগ সূত্রে জানা গেছে, গতকাল চট্টগ্রাম কর অঞ্চল-১-এ ১ হাজার ৫৬ রিটার্নে বিপরীতে কর আদায় হয়েছে ২৭ লাখ ৬৮ হাজার ৬০৮ টাকা। এছাড়া নতুন ই-টিআইএন নিয়েছেন ৮০ জন এবং সেবা নিয়েছেন ১ হাজার ৩৫০ করদাতা। কর অঞ্চল-২ এর অধীনে ৫৩১টি রিটার্নের বিপরীতে জমা পড়েছে ২২ লাখ ৭৮ হাজার ৩২৩ টাকা। নতুন ই-টিআইএন নিয়েছেন ২৬ জন এবং সেবা নিয়েছেন ১ হাজার ১২০ করদাতা। কর অঞ্চল-৩ এর অধীনে ৬৬৭টি রিটার্নের বিপরীতে ২২ লাখ ৬৭ হাজার ৬০৭ টাকা আয়কর জমা হয়েছে। নতুন ই-টিআইএন নিয়েছেন ৬৮ জন এবং সেবা নিয়েছেন ৬৬৭ জন।

কর অঞ্চল-৪ এর অধীনে ১ হাজার ৫০০টি রিটার্নের বিপরীতে ৫০ লাখ ৮ হাজার ২৮১ টাকা আয়কর জমা হয়েছে। নতুন ই-টিআইএন নিয়েছেন ৭৮ জন এবং সেবা নিয়েছেন ১ হাজার ৫০০ করদাতা। গতকাল বিকেলে সরেজমিনে চট্টগ্রাম কর অঞ্চল-১, ২, ৩ ও ৪ ঘুরে দেখা গেছে, করদাতারা আয়করের বুথে ফরম পূরণে ব্যস্ত সময় পার করছেন। কর কর্মকর্তারা তাদের ফরমের বিভিন্ন বিষয় বুঝিয়ে দিচ্ছেন। কর দিতে আসা ব্যবসায়ী সগির হোসেন বলেন, আমি গত ২০ বছর কর দিচ্ছি। এখানে কোনো ঝামেলা ছাড়াই রিটার্ন দেয়া যাচ্ছে।

উল্লেখ্য, আয়কর মেলার আদলে গত ১ নভেম্বর থেকে শুরু হয়েছে মাসব্যাপী আয়কর তথ্য সেবা মাস। আয়কর বিভাগের চারটি কর অঞ্চলের ৮৮টি সার্কেলের আয়কর রিটার্ন গ্রহণ, প্রাপ্তি স্বীকার প্রদান, রিটার্ন ও চালান ফরম সরবরাহসহ আয়কর এবং রিটার্ন সংক্রান্ত তথ্য ও পরামর্শ নিতে পারছেন করদাতারা। এছাড়া ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথে নতুন করদাতারা প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন ই-টিআইএন নিবন্ধন এবং বর্তমান করদাতারা পুনঃনিবন্ধন নিতেও পারছেন।

পূর্ববর্তী নিবন্ধলালুটিয়া ও ধোপাছড়ি ঘিরে পর্যটনের স্বপ্ন
পরবর্তী নিবন্ধমুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস আজ