একটা স্যামসাং মোবাইল ও ডেবিট কার্ডের গল্প

নূরুল আলম জিল্লু | শুক্রবার , ৭ অক্টোবর, ২০২২ at ৮:০৬ পূর্বাহ্ণ

পৃথিবীতে ভালো মানুষের সংখ্যাই বেশি। আর্থিক কষ্টে, অভাবে, অর্ধ আহারে, অনাহারে থেকেও যাঁরা সৎ ও সততার মধ্যে থাকার চেষ্টা করেন তাঁদের সংখ্যাও কম নয়। আজ সকালে অফিসে যাওয়ার পথে টেক্সির সিটে আমার মোবাইলটা রয়ে যায়। অফিসে গিয়ে বেশ কিছুক্ষণ পরেই বুঝতে পারি মোবাইলটা পকেটে নেই। পথেই কোথাও হারিয়ে গেছে। সাথে সাথেই এক কলিগের মোবাইল থেকে আমার মোবাইলে কল দিলে একজন রিসিভ করে বলেন, আপনার মোবাইল? আমি জিজ্ঞেস করলাম, আপনি কে? এখন কোথায়? বললেন- সিকিউরিটি গার্ড, চেম্বার বিল্ডিংয়ের নীচে। আর মোবাইলটা একজন টেক্সি ড্রাইভার রেখে গেছেন ওনার কাছে। দ্রুতই আমার একজন কলিগ গিয়ে মোবাইলটা নিয়ে আসলেন।
এখানে দুটি ঘটনা ঘটতে পারতো। এক- টেক্সি ড্রাইভার সুইসটা অফ করে নিজে ইউজ করতে পারতেন বা চোরাই মোবাইল মার্কেটে চাইলে ভালো দামেই বিক্রি করতে পারতেন! দুই-সিকিউরিটি গার্ডও চাইলে একই কাজ করতে পারতেন! আমার পক্ষে হয়তো তাঁদেরকে ধরা সম্ভব হতো না ।
কিন্তু তাঁরা কেউই এ কাজটি করেন নি। তাঁদের নাম ঠিকানাও জানি না। তবে এতটুকু জানি তাঁরা খেটে খাওয়া মানুষ। তাঁরা অভাবী মানুষ। তাঁরা অনেক অর্থ কষ্টেও আছেন। তাঁদের অনেককে আবার দু’বেলা ডাল ভাত, একবেলা পান্তা কাঁচা মরিচের জন্যও অন্যের কাছে যেতে হয়। কখনো আবার ধার কার্য করে চলতে হয়। অন্যের হক তাঁরা কখনোই নষ্ট করেন না। তাঁরা সমাজের হিতৈষী, পরোপকারী, তাঁদের ব্যাংকে কোনো একাউন্ট নেই। কিন্তু দিনশেষে তাঁরা অন্যের সুখেই সুখী। তাঁরাই মানুষ। প্রকৃত ভালো মানুষ। অন্য একটি ঘটনা বলি- একবার আমার অন্য একটা ব্যাংকের ডেবিট কার্ড হারিয়ে যায়। হারিয়ে যাওয়ার আধ ঘণ্টার মধ্যেই Head of Card Divisionসোহেল ভাই (আমার পূর্ব পরিচিত) কে মোবাইলে জানাই। ওনি আমাকে লাইনে রেখেই বললেন তোমার কার্ড দিয়ে চট্টগ্রামের প্রবর্তক মোড় ওয়েসটেক থেকে একটা কমপ্লিট স্যুট প্যান্ট টাই সাথে ফুল শার্ট ও একটা বেল্ট ক্রয় করেছে (২৭,৫০০/ টাকা দিয়ে) মাত্র ৫ মিনিট আগে। তুমি ওখানে চলে যাও। কার্ডটি ব্লক করে দিয়েছি। উল্লেখ্য আমি ২০০৯ সালের কথা বলছি, তখন কার্ড দিয়ে ক্রয় করতে কোনো পিন কোড লাগতো না। শুধু signature verifyকরা হতো। আর সেটা কাডের পেছনেই দেখা যেত। আমি টাইগার পাশ থেকে কয়েক মিনিটেই পৌঁছে গেলাম প্রবর্তক মোড়ে। শুনলাম এই মাত্রই চলে গেছেন ভদ্রলোক! ওখানে এক সেলসম্যান আমাকে কিছু তথ্য দিলেন। খোঁজ নিয়ে কনফার্ম হলাম তিনি ক্রেডিট কার্ড ডিপার্টমেন্টে জব করেন।

পূর্ববর্তী নিবন্ধগ্যাস সংকটের নেপথ্যে নীরব খনির দেশ বাংলাদেশ
পরবর্তী নিবন্ধআইনে নিখোঁজ বা লাপাত্তা ব্যক্তি কে?