এই নশ্বর পৃথিবী হোক ভালোবাসাময়

সালাহউদ্দীন শাহরিয়ার | বুধবার , ১৯ অক্টোবর, ২০২২ at ৬:৩৫ পূর্বাহ্ণ

সম্পর্ক এমন এক জিনিস যা সামান্য কারণেই নষ্ট হয়ে যায়, হোক সেটা পারিবারিক, সামাজিক অথবা রাজনৈতিক। সম্পর্কে থাকে হৃদয়ের নানা টানাপোড়ন, থাকে ভুল বুঝাবুঝি। একটু ভেবে দেখলেই দেখা যাবে তার ভুলটা হয়তো অনিচ্ছাকৃত আর তাতেই আপনার মনের ভিতর যত সমস্যা, শুধু হীনম্মন্যতায় আপনাকে অনেক বেশি মানসিকভাবে দূরে ঠেলে দেয়।

একবারও ভেবে দেখলেন না ছোট্ট একটি বিষয়ের জন্য আপনি তাকে কত দূরে ঠেলে দিলেন, হয়তো আপনার/ আমার জন্য তিনি নিজের জীবনের অনেক কিছু ত্যাগ করেছেন। স্নেহ- মমতা- ভালোবাসা আর দায়িত্ববোধ থেকে তিনি আমাকে/ আপনাকে আগলিয়ে রেখেছিলেন। তার অনেকাংশ হয়তো আপনি সময়ের ব্যবধানে ভুলেই গেছেন, তাই এমনি সময় তাকে আঘাত করলেন যখন সময়টা তার প্রতিকুলে।

ভালোবাসার সম্পর্কটা অর্থ দিয়ে অথবা প্রতিযোগিতা করে কখনো পরিমাপ করা যায় না, সেটা অন্তর দিয়ে করতে হয়। আপনি নিমিষেই সব সম্পর্ক ঘুচিয়ে দিতে পারেন, সমস্ত কিছু ভুলে যেতে পারেন। সময়ের ব্যাবধানে আপনি হয়তো একটা সময় এসে চেষ্টা করবেন সব সমস্যা সমাধানের, কিন্তু ততদিনে সময় আপনার থেকে অনেক দূরে চলে গেছে, কারণ মনটা ভাঙা কাঁচের মত জোড়া লাগলেও দাগটা দেখা যায়, আর হৃদয়ের ক্ষরণটা এমনি- সারাটা জীবন তা বহমান। দু’দিনের পৃথিবী, আসার সময় নির্দিষ্ট আছে, যাওয়ার সময়ের এক সেকেন্ডেরও ভরসা নেই। তবুও চেষ্টা থাকুক সকলের- এই পৃথিবী হোক ভালোবাসাময়।

পূর্ববর্তী নিবন্ধরাস্তার পাশে দালান নির্মাণে সতর্ক হোন
পরবর্তী নিবন্ধকাছের মানুষটির সহযোগিতা