উৎসে কর কর্তন আরও বাড়াতে হবে

কর্মশালায় এনবিআর সদস্য প্রদ্যুৎ কুমার সরকার

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২২ সেপ্টেম্বর, ২০২২ at ৬:১৯ পূর্বাহ্ণ

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য প্রদ্যুৎ কুমার সরকার বলেছেন, দেশকে এগিয়ে নিতে আমাদের কর্মকর্তারা উৎসে কর কর্তন (ই-টিডিএস) সিস্টেম চালু করেছেন। এই সিস্টেম চালুর পর এখন ৬২ শতাংশ ট্যাক্স মোবিলাইজেশন এই খাতকে আসছে। এটি আরও বাড়াতে হবে। ভালো অর্থনীতির দেশে ৮০ শতাংশ ট্যাক্স মোবিলাইজেশন হয় উৎসে কর কর্তন (টিডিএস) খাতকে। সে তুলনায় আমরা পিছিয়ে আছি।
গতকাল বুধবার নগরীর আগ্রাবাদে আইসিএবি কনফারেন্স রুমে ই-টিডিএস নিয়ে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এনবিআরের সহযোগিতায় চট্টগ্রাম কর অঞ্চল-২ ও কর অঞ্চল-৪ এই কর্মশালার আয়োজন করে। চট্টগ্রাম কর অঞ্চল-২ ও কর অঞ্চল-৪ এর অধীন শীর্ষস্থানীয় ১০০ কোম্পানির প্রতিনিধি ও অংশীজনরা কর্মশালায় অংশ নেন।
কর্মশালায় এনবিআর (সদস্য) মো. জাহিদ হাছান বলেন, উৎসে কর কর্তন খাতকে গত র্অবছরে আমরা ৫৮ হাজার কোটি টাকা পেয়েছি। ই-টিডিএস সিস্টেম চালুর পর এ বছর সেটা ৬২ হাজার কোটি টাকা হয়েছে। আমরা এই খাত থেকে ৮০ শতাংশ কর আদায় করতে চাচ্ছি। এ কারণেই ই-টিডিএস নিয়ে কর্মশালা করা হচ্ছে। সবাইকে উৎসাহিত করা হচ্ছে।
চট্টগ্রাম কর অঞ্চল-২ এর কর কমিশনার সামিয়া আখতার জানান, উৎসে আয়কর কাটা ও সংগ্রহের ব্যবস্থা এখন স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হচ্ছে। এ জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ই-টিডিএস পদ্ধতি চালু করেছে। নতুন এই ওয়েবসাইটের মাধ্যমে উৎসে কর পরিশোধকারী অথবা কর্তনকারী নিবন্ধন করে স্বয়ংক্রিয় ব্যবস্থায় কর দিতে পারছেন। এই সেবা সম্পর্কে সবাইকে জানাতে আমরা অংশীজনদের নিয়ে কর্মশালার আয়োজন করেছি।
উপ-কর কমিশনার শহীদুল্লাহ কায়সারের সঞ্চালনায় কর্মশালায় আরো বক্তব্য দেন দি ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) সহ-সভাপতি সিদ্ধার্থ বড়ুয়া, চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক সুভাষ চন্দ্র চৌধুরী। এ সময় চট্টগ্রাম কর অঞ্চল-৪ এর কর কমিশনার ছাবিনা ইয়াসমিনসহ এনবিআর ও আয়কর বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধমির্জাপুরে আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভান্ডারীর সভা
পরবর্তী নিবন্ধএপিক প্রপার্টিজের সিগন্যাচার নাইট