ওড়িশী নৃত্য শিক্ষা প্রতিষ্ঠানে গ্যেটে ইনস্টিটিউটের পরিচালক

আজাদী প্রতিবেদন | বুধবার , ১ মে, ২০২৪ at ৬:৪৭ পূর্বাহ্ণ

বাংলাদেশের অন্যতম ওড়িশী নৃত্য শিক্ষা প্রতিষ্ঠান ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, চট্টগ্রাম পরিদর্শন করেছেন ফেডারেল রিপাবলিক অব জার্মানির সাংস্কৃতিক প্রতিষ্ঠান গ্যেটে ইনস্টিটিউট, ঢাকার পরিচালক ফ্রাঙ্ক ওয়ার্নার। গতকাল মঙ্গলবার স্ত্রী ওটে ওর্য়ানারকে নিয়ে তিনি বিশিষ্ট নৃত্যশিল্পী প্রমা অবন্তী পরিচালিত প্রতিষ্ঠানটি পরিদর্শন করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, চট্টগ্রামের সভাপতি একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী, . অনুপম সেন। তাঁরা বাংলাদেশে ওড়িশী নৃত্যের প্রচার ও প্রসারে ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, চট্টগ্রামের ভূমিকা, ভবিষ্যত পরিকল্পনা ও তরুণদের কীভাবে এই নৃত্যচর্চায় আকৃষ্ট করছেন, সে বিষয়ে আলোচনায় অংশ নেন।

উদ্বোধনী নৃত্যে প্রতিষ্ঠানের দুই শতাধিক শিশুশিল্পী অংশ নেয়। এছাড়াও ওটিডিএমসির সহযোগী ও সহকারী শিক্ষিকাগণ ওড়িশী নৃত্য পরিবেশন করেন।

ফ্রাঙ্ক ওয়ার্নার বলেন, ওড়িশীর শিক্ষা কার্যক্রম ও শিক্ষা পদ্ধতি আমাকে মুগ্ধ করেছে, আমি অভিভূত। আমার বাংলাদেশের বিভিন্ন লোকনৃত্য দেখার সুযোগ হয়েছে, এই প্রথম উচ্চাঙ্গ নৃত্য (ওড়িশী) দেখে আমি যে অভিজ্ঞতা সঞ্চয় করেছি আমাকে তা আবেগ আপ্লুত করেছে। এই প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে আমি আমার জার্মান দূতাবাসকে অবগত করবো। আমার এ আগমনের ফলে ভবিষ্যতে বাংলাদেশ ও জার্মানির সংস্কৃতির কর্মসূচি আরও জোরদার হবে বলে প্রত্যাশা করি।

প্রতিষ্ঠানের সভাপতি ড.অনুপম সেন প্রতিষ্ঠানের দীর্ঘ ২৫ বছরের কার্যক্রম সম্পর্কে তুলে ধরেন এবং অতিথিদের কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানান। আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় নৃত্যানুষ্ঠানে তিনি অতিথিদের আমন্ত্রণ জানান। অনুষ্ঠান উপস্থাপনা করেন অভ্র বড়ুয়া ও অর্জিতা সেন চৌধুরী।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম লেখিকা সংঘের সাধারণ সভা
পরবর্তী নিবন্ধগরমে সন্তানদের নজরে রাখুন