উৎসবে মাতল চট্টগ্রামও

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৬ জুন, ২০২২ at ৫:৩৪ পূর্বাহ্ণ

আলোচনা সভা, বেলুন উড়ানো, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, কনসার্ট, আতশবাজি এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে মূল অনুষ্ঠানে অংশগ্রহণ- এভাবেই বহুল প্রতিক্ষিত স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন করে চট্টগ্রামের জেলা প্রশাসন। শুধু জেলা প্রশাসন নয়, পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে চট্টগ্রাম নগরব্যাপী বর্ণাঢ়্য র‌্যালি, বড় পর্দায় মূল উদ্বোধনী অনুষ্ঠান দেখানোর সুযোগ ও নানা আনন্দঘন উৎসবের আয়োজন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, চিটাগাং চেম্বার, চট্টগ্রাম প্রেস ক্লাবসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও ব্যবসায়ী গ্রুপ।

এম এ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে গতকাল শনিবার সকাল ৯টা থেকে শুরু হওয়া জেলা প্রশাসনের আয়োজনে সভাপতিত্ব করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন। জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. বদিউল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মমিনুর রহমান। অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হক, একুশে পদকপ্রাপ্ত কবি আবুল মোমেন, পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মিজানুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য প্রফেসর ইফতেখার উদ্দিন চৌধুরী, সাবেক নির্বাচন কমিশনার বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোবারক, জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, র‌্যাব-৭ এর অধিনায়ক কর্নেল ইউসুফ, চিটাগাং চেম্বার সভাপতি মাহাবুবুল আলম, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার একেএম সরওয়ার কামাল দুলু ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান।

জেলা প্রশাসন সূত্র জানায়, আলোচনা সভা শেষে সকাল ১০টার দিকে পদ্মা সেতু উদ্বোধনের সরাসরি সম্প্রচারে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ করেন জেলা প্রশাসকসহ অন্যরা। এক পর্যায়ে প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করলে এখান থেকেও বেলুন উড়িয়ে একাত্মতা প্রকাশ করা হয়।

এদিকে পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমিতেও অনুষ্ঠানের আয়োজন হয়। এছাড়া বিকেল ৪টা থেকে এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে অনুষ্ঠিত হয় জমকালো কনসার্ট। সেখানে আর্টসেল, তীরন্দাজ, নাটাই, সাসটেইন ব্যান্ডের পাশাপাশি শিল্পী বৃষ্টি মির্জা ও প্রমি কনসার্টে অংশ নেন। কনসার্ট শেষে প্রদর্শিত হয় বর্ণিল আতশবাজি।

শনিবার সকালে নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে পদ্মা সেতুর উদ্বোধনী উৎসব উদযাপনে বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী নেতৃবৃন্দ, প্যানেল মেয়র, ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারীসহ নগরীর সাধারণ জনগণ। এছাড়াও সিটি কর্পোরেশনের উদ্যোগে মাওয়া ঘাট থেকে পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান এলইডি স্ক্রিনের মাধ্যমে নগরীর বিভিন্ন স্পটে সরাসরি সম্প্রচার করা হয় এবং বিভিন্ন মোড়ে ব্যানার, ফেস্টুনসহ এই আনন্দঘন মুহূর্তকে প্রাণবন্ত করতে ইন্টারন্যাশনাল কনভেনশন হলে সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পদ্মা সেতুর ঐতিহাসিক উদ্বোধনের আনন্দক্ষণ উদযাপনের লক্ষে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে বর্ণিল শোভাযাত্রার আয়োজন করা হয়। সকাল সাড়ে ৮টার দিকে বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। এদিকে চট্টগ্রাম জেলা পুলিশের উদ্যোগে নগরের হালিশহর পুলিশ লাইন থেকে পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে শোভাযাত্রা বের হয়। এছাড়া জেলার বিভিন্ন থানা থেকে শোভাযাত্রা বের করা হয়। দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে খতমে কুরআন ও দোয়া মাহফিল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। এতে চেম্বার সভাপতি মাহবুবুল আলম, পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, মো. ইফতেখার ফয়সাল এবং ব্যবসায়ী নেতৃবৃন্দসহ চেম্বারের কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন। স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাবের উদ্যোগে পিএইচপি ভিআইপি লাউঞ্জে আলোচনা সভা, দোয়া ও শোকরানা মাহফিল সভাপতি আলহাজ আলী আব্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি সালাহউদ্দিন মো. রেজা, সাবেক সভাপতি কলিম সরওয়ার প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধপদ্মা সেতু চালু হওয়ায় খুশি বিশ্বব্যাংক
পরবর্তী নিবন্ধবাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ দেশ : বাইডেন