উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে হটলাইন ফের চালু

| মঙ্গলবার , ৫ অক্টোবর, ২০২১ at ৫:৪৩ পূর্বাহ্ণ

উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে আন্তঃসীমান্ত যোগাযোগের জন্য হটলাইন আবার চালু হয়েছে। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার প্রতিবাদে এ বছর অগাস্টে হটলাইন বিচ্ছিন্ন করে দিয়েছিল উত্তর কোরিয়া। খবর বিডিনিউজের।
উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন গত সপ্তাহে এই হটলাইন চালুর আগ্রহ প্রকাশের পর সোমবার তা ফের চালু হল। বিবিসি জানায়, উত্তর কোরিয়া সম্পর্কোন্নয়নের জন্যও দক্ষিণ কোরিয়াকে আহ্বান জানিয়েছে। তবে পিয়ংইয়ং এও বলেছে যে, দু’দেশের সম্পর্ক নির্ভর করছে দক্ষিণ কোরিয়ার মনোভাবের ওপর।
উত্তর কোরিয়া সমপ্রতি অস্ত্র পরীক্ষাও বাড়াচ্ছে। এক মাসেরও কম সময়ের মধ্যে দেশটি চারটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। এ থেকে অস্ত্র উন্নয়নে উত্তর কোরিয়ার ধীর পদক্ষেপে চলতে না চাওয়ার অভিপ্রায়ই প্রকাশ পাচ্ছে। সোমবার সকালে দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় জানায়, দুই কোরিয়ার কর্মকর্তারাই আগস্টের পর এই প্রথম ফোনকলে কথা বলেছেন। মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, উত্তর-দক্ষিণ যোগাযোগ লাইন পুনরায় চালু হওয়ায় আন্তঃকোরিয়া সম্পর্ক পুনরুদ্ধারের পট প্রস্তুত হল বলেই সরকার মনে করছে। উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যোগাযোগের হটলাইন এর আগেও বেশ কয়েকবার ছিন্ন হয়েছে, আবার চালুও হয়েছে। ২০২০ সালে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে একটি শীর্ষ বৈঠক ব্যর্থ হওয়ার পর পিয়ংইয়ং আন্তঃকোরীয় সীমান্তে একটি কার্যালয় উড়িয়ে দেয়। দুই দেশের মধ্যে যোগাযোগের উন্নতির জন্য স্থাপন করা হয়েছিল ওই কার্যালয়। একই বছরে উত্তর কোরিয়া দক্ষিণের সঙ্গে হটলাইনসহ সব যোগাযোগ ছিন্ন করে।
উত্তেজনা বেড়ে যাওয়ায় দু’দেশের নেতার মধ্যকার যোগাযোগের লাইনসহ সামরিক যোগাযোগ চ্যানেলও ছিন্ন হয়ে যায়। এবছর আগস্টের কিছু সময়ের জন্য দুই কোরিয়ার মধ্যে হটলাইন আবার চালু হয়েছিল। কিন্তু দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার কারণে আবার তা কিছুসময় ছিন্ন থাকার পর এখন চালু হল। উত্তর ও দক্ষিণ কোরিয়া এখনও যুদ্ধের মধ্যে আছে। কারণ, ১৯৫৩ সালে কোরিয়া যুদ্ধ শেষের পর দুই দেশের মধ্যে কোনও শান্তিচুক্তি হয়নি।

পূর্ববর্তী নিবন্ধসু চি ক্লান্ত, শুনানির সময় কমানোর আবেদন
পরবর্তী নিবন্ধদায়িত্ব নিলেন জাপানের নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা