উত্তরপত্র পুনঃনিরীক্ষণ চায় সাড়ে ১৪ হাজার পরীক্ষার্থী

এসএসসি ।। সংশয় বেশি ইংরেজিতে

আজাদী প্রতিবেদন | বুধবার , ৭ ডিসেম্বর, ২০২২ at ৬:২৪ পূর্বাহ্ণ

এবার (২০২২ সালের) এসএসসির উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ১৪ হাজার ৫২৫ শিক্ষার্থী আবেদন করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে। সদ্য (২৮ নভেম্বর) প্রকাশিত ফলাফলে সন্তুষ্ট হতে না পেরে এসব শিক্ষার্থী পুনঃনিরীক্ষণের এ আবেদন করে। আবেদনকারীর এ সংখ্যা গতবারের তুলনায় দ্বিগুণের বেশি। গতবার পুনঃনিরীক্ষণে আবেদনকারীর সংখ্যা ছিল ৭ হাজার ৬৯ জন। গত বেশ কয় বছর গণিতের ফল নিয়েই বেশি সংশয় ছিল শিক্ষার্থীদের।

তবে এবার ইংরেজির উত্তরপত্র পুনঃনিরীক্ষণেই বেশি আবেদন পড়েছে। মোট আবেদনকারীর সিংহ ভাগই এ বিষয়ের (ইংরেজি) উত্তরপত্র পুনঃনিরীক্ষণ চায় এবার। এর মাঝে ইংরেজি প্রথম পত্র বিষয়ে পুনঃনিরীক্ষণে আবেদনকারীর সংখ্যা ৭ হাজার ৪৯৩ জন। আর ইংরেজি দ্বিতীয় পত্রের উত্তরপত্র পুনঃনিরীক্ষণে আবেদনকারী ৪ হাজার ২৯৪ জন। এর বাইরে ৩ হাজার ২৪০ জন পরীক্ষার্থী গণিতের উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করেছে। আগামী ২৪ ডিসেম্বর এসএসসির পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হবে বলে চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে।

পুনঃনিরীক্ষণ মানে পুনঃমূল্যায়ন নয় জানিয়ে শিক্ষাবোর্ড কর্মকর্তারা বলছেন, পুনঃনিরীক্ষায় উত্তরপত্রে কোন প্রশ্নের নম্বর বাদ গেছে কিনা, নম্বরের যোগফলে ভুল হয়েছে কিনা এসব দেখা হয়। এছাড়া অন্য কোন ধরণের ভুল আছে কিনা পরীক্ষকরা তা খতিয়ে দেখেন। কিন্তু উত্তরপত্র পুনঃমূল্যায়নের সুযোগ নেই। বিষয়টি অনেকে বুঝতে ভুল করেন।

এদিকে, খসড়া নীতিমালা অনুযায়ী- একাদশে ভর্তিতে ৮ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরুর কথা রয়েছে। আবেদনের শেষ সময় আগামী ১৫ ডিসেম্বর। পুনঃনিরীক্ষায় আবেদনকারীদেরও এই সময়ের (১৫ ডিসেম্বর) মধ্যে কলেজ ভর্তির আবেদন করতে হবে বলে জানিয়েছেন। তবে পুনঃনিরীক্ষায় ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা ২৬ ডিসেম্বর (এক দিন) নতুন করে আবেদনের সুযোগ পাবে। অবশ্য, আজ-কালের মধ্যেই চূড়ান্ত নীতিমালা প্রকাশ হতে পারে জানিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক আজাদীকে বলেন, নীতিমালা চূড়ান্ত হলে সেটি বিজ্ঞপ্তি আকারে একাদশে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd) -এ প্রকাশ করা হবে।

যাতে একাদশে ভর্তিতে আবেদনের সময়-সিডিউল সংক্রান্ত যাবতীয় তথ্য, নির্দেশিকা ও ফি প্রদানের পদ্ধতিসহ বিস্তারিত উল্লেখ থাকবে বলেও জানান কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক।

পূর্ববর্তী নিবন্ধনগরীর দশ সরকারি স্কুলে ভর্তিতে ২ লাখ ৩৫ হাজার আবেদন
পরবর্তী নিবন্ধবন্দরে কমেছে পণ্য হ্যান্ডলিং