ইলিশ কেজি প্রতি বেড়েছে ২-৩শ টাকা

কক্সবাজার প্রতিনিধি | শুক্রবার , ৩০ সেপ্টেম্বর, ২০২২ at ৬:৪০ পূর্বাহ্ণ

এবার কক্সবাজারের ইলিশ যাচ্ছে কলকাতার পূজায়। দুর্গাপূজা উপলক্ষে প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গে ইলিশের চাহিদা বেড়ে যাওয়ায় ওখানকার ব্যবসায়ীরা গত কয়েকদিন ধরে বাংলাদেশ থেকে ইলিশ আমদানি করছেন। ফলে কঙবাজারে ইলিশের বাজার এখন বেশ চড়া।
কক্সবাজার শহরের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র ফিশারীঘাটের মৎস্য ব্যবসায়ীরা জানান, বৃহস্পতিবার ফিশারীঘাটে এক কেজি ওজনের ইলিশ প্রায় ১২শ-১৩শ টাকা কেজি দরে, দেড় কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১৮শ থেকে ২ হাজার টাকা ও ৫শ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে প্রতি কেজি ৭শ থেকে ৮শ টাকা দরে।
ফিশারীঘাট মৎস্য ব্যবসায়ী সমিতির পরিচালক জুলফিকার আলী জানান, গত কয়েকদিন ধরে কঙবাজারে ইলিশের বাজার বেশ চড়া। প্রতিটি সাইজের ইলিশেরই আগের তুলনায় কেজি প্রতি ২শ থেকে ৩শ টাকা হারে দাম বেড়েছে। তিনি জানান, দুর্গাপূজা উপলক্ষে কঙবাজারের ইলিশ যাচ্ছে ঢাকা হয়ে কলকাতা। বৃহস্পতিবারও ফিশারীঘাট থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে ছোটবড় চারটি ট্রাকে প্রায় ২৬ মেট্রিক টন ইলিশ। সেখান থেকে বাছাই করে বড় ইলিশগুলো কলকাতায় পাঠানো হয়। আর ছোট ইলিশগুলো বিক্রি করা হয় রাজধানীর বাজারে।
তবে আগের দিনের তুলনায় গতকাল সাগর থেকে কম ইলিশ এসেছে বলে জানায় কঙবাজার মৎস্য অবতরণ কেন্দ্র সূত্র। সূত্রমতে, বুধবার এই অবতরণ কেন্দ্র থেকে প্রায় ৩৬ টন ইলিশ ঢাকার উদ্দেশ্যে পাঠানো হয়।
কঙবাজার শহরের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র ফিশারীঘাটস্থ বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপক মো. এহসানুল হক বলেন, ট্রলারগুলো সাগর থেকে মাছ ধরে ঘাটে ফেরার ওপর ভিত্তি করে মাছের গড় পরিমাণে বেশ হেরফের হয়। তবে ইলিশের বাজার চড়া থাকায় আগামী কয়েকদিন বেশি সংখ্যায় ট্রলার ঘাটে আসা যাওয়া করবে এবং আরো বেশি পরিমাণে ইলিশও বাজারে আসবে বলে আশা করছি।
ফিশারীঘাটের ব্যবসায়ীরা জানান, এখানে ইলিশ ধরার মৌসুমে গড়ে প্রতিদিন ১শ থেকে দেড়শ’ মেট্রিক টন ইলিশ আসে। আর মন্দা মৌসুমে আসে ২০ থেকে ২৫ মে. টন ইলিশ। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গত দুইমাসের মধ্যে দেড়মাসও সাগরে মাছ ধরতে পারেনি কঙবাজারে জেলেরা।
কঙবাজার জেলা ফিশিং বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, আগস্ট-সেপ্টেম্বর দুই মাসে সাগরে চারবার লঘুচাপ তৈরি হয়। এ কারণে বার বার মাছ ধরতে গিয়েও মাছ না ধরেই ফিরে আসতে হয় জেলেদের। সর্বশেষ গত ২২ সেপ্টেম্বর সতর্ক সংকেত প্রত্যাহারের পর থেকে সাগরে মাছ ধরতে যায় জেলেরা। আর গত কয়েকদিন ধরে মাছ নিয়ে ঘাটে ফিরতে শুরু করে।

পূর্ববর্তী নিবন্ধদুর্গাপূজায় বাংলাদেশ থেকে ৩ হাজার টন ইলিশ পাচ্ছে ভারত
পরবর্তী নিবন্ধবাটাখালী অংশের খানাখন্দে দেড়মাস ধরে ভোগান্তি