ইরানের বিমানঘাঁটিতে ক্ষয়ক্ষতির চিত্র প্রকাশ

| সোমবার , ২২ এপ্রিল, ২০২৪ at ১২:৫৭ অপরাহ্ণ

ইসরায়েলের হামলায় ইরানের ইস্পাহান বিমানঘাঁটিতে সম্ভাব্য ক্ষয়ক্ষতির কিছু চিত্র স্যাটেলাইট দিয়ে তোলা ছবিতে ধরা পড়েছে। গত ২৪ ঘণ্টায় ওই ছবিগুলো তোলা হয়। বিবিসি ভেরিফাই স্যাটেলাইট দিয়ে তোলা দুইটি ছবি বিশ্লেষণ করে দেখেছে, ইস্পাহানের একটি এয়ারফিল্ডে একটি আকাশ সুরক্ষা ব্যবস্থার কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর বিডিনিউজের।

গত শুক্রবার ভোরে ইরানের আকাশ সুরক্ষা ব্যবস্থা ইস্পাহানের আকাশে তিনটি ড্রোন ধ্বংস করে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, ইসরায়েল ইস্পাহানে ওই হামলা চালিয়েছে। ইরান ড্রোন ধ্বংস করার কথা জানালেও বলেছে, বিদেশ থেকে ওই ড্রোন পাঠানো হয়নি। ইসরায়েল ইরানে হামলার বিষয়ে কোনো মন্তব্যই করেনি। গত কয়েক সপ্তাহ ধরে মধ্যপ্রাচ্যের দুই চিরশত্রু ইসরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। বিশেষ করে গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের একটি কনস্যুলেটে ড্রোন হামলায় দুই শীর্ষ পর্যায়ের সামরিক কর্মকর্তাসহ ইরানের বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন। যার প্রতিশোধ নিয়ে গত ১৩ এপ্রিল ইরান ইসরায়েলকে লক্ষ্য করে তিনশতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। যদিও ইরানের ছোড়া ড্রোন ও ক্ষেপণাস্ত্রগুলোর ৯৯ শতাংশই ইসরায়েলের আকাশে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়।

ইরানের হামলার পর থেকেই ইসরায়েল কিভাবে তার জবাব দেবে তা নিয়ে বিশ্ব রাজনীতিতে তোলপাড় শুরু হয়েছিল। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সসহ পশ্চিমা মিত্ররা ইসরায়েলকে এক্ষেত্রে সংযম প্রদর্শন করার আহ্বান জানায়। তার মধ্যেই শুক্রবার ভোরে হামলার খবর আসে। যে হামলার বিষয়ে এখনও নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি।

পূর্ববর্তী নিবন্ধইসরায়েলের অস্ত্র আমাদের বাচ্চাদের খেলনা : ইরানের পররাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম বিমানবন্দরে স্বর্ণের বড় চালানসহ ৩ যাত্রী আটক