ইমার্জিং এশিয়া কাপের সেমিতে বাংলাদেশ

শেষ ম্যাচে আফগানদের হারালো টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ১৯ জুলাই, ২০২৩ at ১১:০৮ পূর্বাহ্ণ

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের আধিপত্য চলছেই। দেশের মাটিতে রশিদ খানদের টিটোয়েন্টি সিরিজে হোয়াইট ওয়াশ করেছেন সাকিবরা। আর শ্রীলংকার মাটিতে ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তান ‘এ’ দলকে হারিয়ে টুর্নামেন্টের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ ‘এ’ দল। অথচ হার দিয়ে এই টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশ । শুধু তাই নয় টুর্নামেন্টের আগে প্রস্তুতি ম্যাচে এই আফগানদের কাছে হেরেছিল সৌম্য সরকাররা। তবে মুল মঞ্চে ঠিকই আফগানদের হারিয়ে দিল। গতকাল শ্রীলংকার রাজধারী কলম্বোর পি সারা ওভালে আফগানদের ২১ রানে হারিয়ে সেমিফাইনালে পৌছে গেছে বাংলাদেশ। ম্যাচে দারুন এক সেঞ্চুরি করেছেন মাহমুদুল হাসান জয়। আর বল হাতে দুর্দান্ত পারফম্য করেছেন রাকিবুল হাসান এবং তানজিম সাকিব।

টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দুই ওভারে ২৩ রান তুলে ফেলে বাংলাদেশ। চতুর্থ ওভারে এসে হারায় প্রথম উইকেট। ৯ বলে ৯ রান করে আউট হন তানজিদ হাসান তামিম। এক ওভার পর ফিরেন তার সঙ্গী নাঈম শেখও। জাতীয় দলে ব্যর্থ হওয়ার পর ‘এ’ দলে সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি। ১৯ বলে ১৮ রান করে ফিরেন নাঈম। একই ওভারে ফিরেন টাইগার অধিনায়ক সাইফ হাসান। ৩৪ রানে ৩ উইকেট হারানোর পর বড় জুটি গড়েন জয় ও জাকির। তাদের ১১৮ রানের জুটি ভাঙেন নাভিদ। ৭২ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৬২ রান করে ফিরেন জাকির। এরপ সেঞ্চুরি তুলে নিয়েছেন মাহমুদুল হাসান জয়। ১১৪ বলে ১২টি চার এবং ২টি ছক্কার সাহায্যে ঠিক ১০০ রান করেই আউট হন তিনি। এরপর ব্যাট হাতে ঝড় তোলেন সৌম্য সরকার। যদিও তিনি হাফ সেঞ্চুরিটা তুলে নিতে পারেননি। তবে তার ৪২ বলে ৪৮ রানের ইনিংসটি বাংলাদেশকে ৩০৮ রানে পৌছে দিতে বড় সহায়তা করেছে। ইনিংসে ৩টি চার এবং ৩টি ছক্কা মেরেছেন সৌম্য। শেষদিকে ১৯ বলে ৩৬ রান করে অপরাজিত থাকেন মাহেদী হাসান।

৩০৯ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ২৬ রানে প্রথম উইকেট হারায় আফগানিস্তান। ১২ বলে ১০ রান করে ফিরেন জুবাইদ আকবরী। এরপর বেশ ভালো জুটি গড়েন রিয়াজ হাসান ও নূর আলি জাদরান। তাদের ১২০ বলে ৯০ রানের জুটি ভাঙেন তানজিম হাসান সাকিব। ৫৭ বলে ৪৪ রান করা নূর আলি জাদরানকে আউট করেন তিনি। এরপর শতকের দিকে এগুতে থাকা রিয়াজকে আউট করেন সৌম্য সরকার। ১০৫ বলে ৭৮ রান করেন এই ওপেনার। মেরেছেন ৭ টি চার ও ২ টি ছক্কা। এরপর শহীদুল্লাহ এবং বাহির শাহ চেষ্টা করেছিলেন দলকে টেনে নেওয়ার। কিন্তু রান রেটের সাথে পাল্লা দিয়ে এগুতে পারেনি। ৫০ বলে ৫৩ রান করে অপরাজিত থাকলেও ৪৭ বলে ৪৪ রান করে ফিরেছেন শহীদুল্লাহ। ফলে সময় যতই গড়িয়েছে ততই রানের সাথে বলের ব্যবধান বেড়েছে। শেষ ওভারে দরকার ছিল ৩৫ রানের। সেখান থেকে ১৩ রানের বেশি নিতে পারেনি আফগান ব্যাটাররা। ফলে ২৮৭ রানে থামে আফগানিস্তানের ইনিংস। বাংলাদেশের পক্ষে ১০ ওভারে ৩০ রান দিয়ে দুই উইকেট নিয়েছেন রাকিবুল। তানজিম হাসান সাকিব তিনটি ও সৌম্য সরকার নেন দুই উইকেট। রিপন মন্ডল একটি উইকেট নিলেও রান দিয়েছেন ১০ ওভারে ৯৩। ম্যাচ সেরার পুরষ্কার জিতেছেন সেঞ্চুরিয়ান মাহমুদুল হাসান জয়।

পূর্ববর্তী নিবন্ধডবলমুরিং ক্লাব ও উদয়ন সংঘের জয়লাভ
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৫.৪৩ কোটি টাকা