ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ৫০ হাজার সেনা নিহত

| বৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪ at ৭:০০ পূর্বাহ্ণ

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনীর ৫০ হাজার সেনা নিহত হয়েছে। বিবিসি বিষয়টি সম্পর্কে নিশ্চিত হয়েছে। যুদ্ধের দ্বিতীয় ১২ মাসে প্রথম বছরের তুলনায় নিহত ২৫ শতাংশ বেশি। খবর বাংলানিউজের।

বিবিসি রাশিয়ান, মিডিয়া গ্রুপ মিডিয়াজোনা এবং স্বেচ্ছাসেবকরা ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে নিহতে সংখ্যা গণনা করে আসছে। সমাধিক্ষেত্রে নতুন নতুন সমাধি অনেক সেনার নাম পাওয়ার ক্ষেত্রে সহায়ক হয়েছে। বিবিসির বিভিন্ন টিম অফিসিয়াল রিপোর্ট, সংবাদপত্র ও সোশ্যাল মিডিয়া থেকেও তথ্য সংগ্র করে।

ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বছরে ২৭ হাজার ৩০০’র বেশি রুশ সেনা যুদ্ধক্ষেত্রে নিহত হয়েছে বলে বিবিসির হিসাবে উঠে এসেছে। বিপুল প্রাণের বিনিময়ে কীভাবে অঞ্চল দখল হয়, এ সংখ্যা তারই প্রতিফলন। রাশিয়া এ নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

মোট মৃত্যু ৫০ হাজার ছাড়িয়েছে, যা ২০২২ সালের সেপ্টেম্বরে মস্কোর প্রকাশ করা সংখ্যার আট গুণ। রাশিয়ানদের মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

অন্যদিকে ইউক্রেন যুদ্ধক্ষেত্রে নিহতদের সংখ্যা খুব একটা প্রকাশ করে না। ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ইউক্রেনের ৩১ হাজার সেনার প্রাণ গেছে। তবে মার্কিন গোয়েন্দা সংস্থার তথ্য অনুযায়ী সেই সংখ্যা আরও বেশি।

পূর্ববর্তী নিবন্ধমধ্যপ্রাচ্যে হামলা ঠেকাতে এক বিলিয়ন ডলার শেষ যুক্তরাষ্ট্রের
পরবর্তী নিবন্ধমিয়ানমার সীমান্তের কাছে সামরিক মহড়া জোরদারের পরিকল্পনা চীনের