ইউক্রেন থেকে এলো সাড়ে ৫২ হাজার টন গম

চট্টগ্রাম বন্দর

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১১ নভেম্বর, ২০২২ at ৭:২১ পূর্বাহ্ণ

যুদ্ধ কবলিত ইউক্রেন থেকে সাড়ে ৫২ হাজার টন গম নিয়ে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে জাহাজ। দেশের খাদ্য নিরাপত্তার জন্য যুদ্ধ কবলিত রাশিয়া এবং ইউক্রেন থেকে গম আনছে সরকার। এর পাশাপাশি বুলগেরিয়া থেকেও আনা হচ্ছে গম। সবমিলে সরকারের আমদানি করা সাড়ে সাত লাখ টন গমের বেশ কয়েকটি চালান চট্টগ্রাম বন্দর এসে পৌঁছেছে। আগামী দিন কয়েকের মধ্যে বাদবাকি গমও এসে পৌঁছাবে। ইউক্রেন থেকে এমভি ম্যাগনাম ফরচুন নামের একটি জাহাজ ৫২ হাজার ৫শ টন গম নিয়ে বহির্নোঙরে অবস্থান করছে। আজকালের মধ্যে জাহাজটি থেকে পণ্য খালাস শুরু হবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়েছে।
সূত্র জানিয়েছে, দেশের খাদ্য মজুদ পরিস্থিতি বর্তমানে বেশ সন্তোষজনক হলেও সরকার আগামী বছরের কথা মাথায় রেখে ১৩ লাখ টনেরও বেশি চাল এবং গম আমদানি করছে। এরমধ্যে রাশিয়া থেকে পাঁচ লাখ টন গম আমদানি করা হচ্ছে। এছাড়া ইউক্রেন এবং বুলগেরিয়া থেকেও আনা হচ্ছে আড়াই লাখ টন গম। এসব গমের চালান ইতোমধ্যে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছাতে শুরু করেছে।
দিন কয়েক আগে রাশিয়া থেকে ৪৯ হাজার ৪০০ টন গম নিয়ে একটি জাহাজ ভিড়ে চট্টগ্রাম বন্দরে। বুলগেরিয়া থেকেও গমের একটি চালান এসেছে বন্দরে। গতকাল এসে পৌঁছালো ইউক্রেনের গমের জাহাজ। রাশিয়া থেকে ৫৪ হাজার টন গম নিয়ে দিনকয়েকের মধ্যে আসছে অপর একটি জাহাজ। সব মিলে আগামী কিছুদিনের মধ্যে সাড়ে সাত লাখ টন গম চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে।
খাদ্য বিভাগের পদস্থ একজন কর্মকর্তা গতকাল দৈনিক আজাদীকে বলেন, প্রচুর খাদ্য-শস্যের মজুদ রয়েছে। পাইপ লাইনেও রয়েছে প্রচুর পণ্য। রাশিয়া ইউক্রেন বুলগেরিয়া থেকে গম আসছে। চাল আসছে মিয়ানমার, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং ভারত থেকে। খাদ্যের কোনো অভাব হবে না বলেও তিনি মন্তব্য করেন।
চট্টগ্রাম বন্দর সচিব মোহাম্মদ ওমর ফারুক বলেছেন, খাদ্যশস্যবাহী বেশ কিছু জাহাজ একই সময়ে এসে পৌঁছাচ্ছে। আমরা এসব জাহাজের পণ্য খালাসে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার এই প্রক্রিয়ার সাথে বন্দরও গুরুত্বপূর্ণ অংশীদার বলে তিনি মন্তব্য করেন।

পূর্ববর্তী নিবন্ধমামলায় আসামি খালা, পায়ে ও কাপড়ে কাদামাটি দেখে সন্দেহ
পরবর্তী নিবন্ধইতিহাস গড়ে ফাইনালে ইংল্যান্ড