ইউক্রেনেও ট্যাংক ম্যান

| রবিবার , ২৭ ফেব্রুয়ারি, ২০২২ at ৫:৫১ পূর্বাহ্ণ

রুশ সাঁজোয়া বহরকে থামাতে সামনে গিয়ে দাঁড়ালেন একাই; নেট দুনিয়ায় ছড়িয়ে পড়া ৩০ সেকেন্ডের ভিডিওতে এক ইউক্রেনীয়র এমন প্রতিরোধের সঙ্গে চীনের তিয়ানআনমেন স্কয়ারের ট্যাংক ম্যানের তুলনা করছেন অনেকে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের দ্বিতীয় দিনে শুক্রবার
ভিডিওটি ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়। ভিডিওতে দেখা যায়, সারিবদ্ধভাবে চলা সাঁজোয়া যান সামনে দাঁড়িয়ে আছেন এক ব্যক্তি। এ সময় একটি সাঁজোয়া যান পাশ কাটিয়ে যাওয়ার চেষ্টা করলে ওই ব্যক্তিও তার দিকেই অগ্রসর হচ্ছিলেন। এভাবে তিনি মূলত সমরযানগুলোকে থামানোর চেষ্টা করেছেন বলে লিখেছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান। ভিডিওটি শেয়ার করে ইউক্রেনের সংবাদমাধ্যম এইচবি টুইট করেছে, ইউক্রেনীয় ব্যক্তি সাঁজোয়া বহরের দিকে ছুটছেন, যাতে দখলদাররা পার না হতে পারে। খবর বিডিনিউজের।
রাজনৈতিক স্বাধীনতার দাবিতে ১৯৮৯ সালে হাজারো শিক্ষার্থী চীনের রাজধানী বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে জড়ো হয়ে কয়েক সপ্তাহ ধরে যখন বিক্ষোভ করেছিল, ওই বিক্ষোভ দমনে ট্যাঙ্ক নামিয়েছিল সরকার। তখন বাজারের একটি ব্যাগ হাতে চলন্ত ট্যাঙ্কের সামনে দাঁড়িয়েছিলেন এক ব্যক্তি। নাম নিশ্চিত হতে না পারা ওই ব্যক্তিকে ‘ট্যাঙ্ক ম্যান’ অ্যাখ্যা দেওয়া হয়। ওই ছবি টাইম ম্যাগাজিনের সর্বকালের ১০০টি প্রভাবশালীর ছবির জায়গাও দখল করে নেয়।
চীনের সেই ট্যাঙ্ক ম্যানকে আজও খুঁজে পাওয়া যায়নি। এখন রুশ সাঁজোয়া বহর প্রতিরোধের চেষ্টাকারী ইউক্রেনীয়র মধ্যে ট্যাঙ্ক ম্যানের ছায়া খুঁজছেন অনেকেই।

পূর্ববর্তী নিবন্ধপ্রাণ হাতে নিয়ে বহু দূর পথ পাড়ি ৭ বাংলাদেশির
পরবর্তী নিবন্ধআমাকে বন্দি করার পরিকল্পনা ভেস্তে দেওয়া হয়েছে : জেলেনস্কি