আয়ারল্যান্ড সিরিজের দলে নতুন মুখ মৃত্যুঞ্জয়

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ১০ এপ্রিল, ২০২৩ at ১০:৪৭ পূর্বাহ্ণ

ঘরের মাঠের পর এবার বাইরেও প্রথম সিরিজে বাংলাদেশের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। এই সিরিজটি হবে ইংল্যান্ডে। আর সে সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ইনজুরির কারনে সে দল থেকে বাদ পড়েছেন পেসার তাসকিন আহমেদ। আগামী মাসে অনুষ্ঠিত হবে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের তিনটি ওয়ানডে ম্যাচ। আর এই সিরিজের দলে প্রথমবারের মত সুযোগ পেয়েছেন বাঁহাতি পেসার মৃত্যুঞ্জয় চৌধুরী। ১৫ সদস্যের দলে ফিরেছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। বাঁহাতি স্পিনে নাসুম আহমেদ ও তাইজুল ইসলামের প্রতিযোগিতায় এবার বাদ পড়ে গেছেন নাসুম। ফিরেছেন তাইজুল। সবশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে একমাত্র টেস্ট ম্যাচে দুই ইনিংসে ৯ উইকেট নিয়েছিলেন তাইজুল ইসলাম। আর সে বিবেচনা থেকেই তাইজুলকে নেওয়া হয়েছে এবার ওয়ানডে দলে। আইপিএলের জন্য অনাপত্তিপত্র পাওয়া লিটন কুমার দাস ও মোস্তাফিজুর রহমানও আছেন এই সফরের দলে। তাদেরকে তাই মে মাসের প্রথম সপ্তাহে ফিরতে হবে আইপিএল খেলে। আয়ারল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজে দলের বাইরে রাখা হয়েছিল মাহমুদউল্লাহকে। অভিজ্ঞ ব্যাটসম্যান নেই ইংল্যান্ড সফরের দলেও।

আইরিশদের বিপক্ষে দেশের মাঠে ওয়ানডে সিরিজের দলে থাকলেও পরে আঙুলের ইনজুরির কারণে ছিটকে যান জাকির হাসান। নির্বাচক হাবিবুল বাশার জানালেন, বাঁহাতি এই ব্যাটসম্যান এখনও ব্যাটিং শুরু করেননি। তার বদলে ওই সিরিজে সুযোগ পাওয়া রনি তালুকদার যাচ্ছেন ইংল্যান্ড সফরেও। আয়ারল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজের শেষ ওয়ানডের দল থেকে বাইরে রাখা হয়েছিল আফিফ হোসেন ও শরিফুল ইসলামকে। শরিফুল এবার ফিরলেও আফিফ ফিরতে পারেননি। মৃত্যুঞ্জয় প্রথমবার দলে ডাক পেলেও জাতীয় দলের আশেপাশে ছিলেন অনেক দিন ধরেই। নানা সময়ে ক্যাম্পেও রাখা হয়েছে তাকে। জাতীয় দলের নেটে নানা সময়ে ছিলেন নেট বোলার হিসেবে। বিপিএলে নিয়মিত পারফরমারদের একজন তিনি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ২৮ ম্যাচে তার শিকার ৩৯ উইকেট। বাঁহাতি পেসের পাশাপাশি তার ব্যাটিংও খারাপ নয়। নির্বাচক হাবিবুল বাশার জানালেন, মূলত দলের সঙ্গে থেকে শেখার জন্যই নেওয়া হয়েছে ২১ বছর বয়সী এই পেসারকে। আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের চেমসফোর্ডে এই সিরিজের ম্যাচ তিনটি হবে আগমী ৯, ১২ ও ১৪ মে। অবশ্য বাংলাদেশের আগামী বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে গেছে আগেই।

বাংলাদেশ ওয়ানডে দল : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরী, তাইজুল ইসলাম, তাওহিদ হৃদয়, রনি তালুকদার, ইয়াসির আলি চৌধুরী, শরিফুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী।

পূর্ববর্তী নিবন্ধইচ্ছাকৃতভাবে নারী ফুটবল দল পাঠানো হয়নি : ক্রীড়া প্রতিমন্ত্রী
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৫.১৮ কোটি টাকা