আসছে বড় পরিবর্তন

রেলে নিয়োগ পদ্ধতি।। দীর্ঘদিন পর বিপুল সংখ্যক জনবল নিয়োগ প্রক্রিয়া শুরু

আজাদী প্রতিবেদন | রবিবার , ২১ ফেব্রুয়ারি, ২০২১ at ৭:০২ পূর্বাহ্ণ

দীর্ঘদিন পর বিপুল সংখ্যক জনবল নিয়োগ প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। এর মধ্য দিয়ে রেলওয়ের দীর্ঘদিনের জনবল সংকট নিরসন হবে। প্রথমে স্টেশন মাস্টার, লোকো মাস্টার এবং গার্ডের মতো অতি প্রয়োজনীয় জনবল নিয়োগ দিয়ে শুরু হতে যাচ্ছে নিয়োগ প্রক্রিয়া। তবে এবার রেলের নিয়োগ পদ্ধতিতে বড় ধরনের পরিবর্তন এসেছে। আগের পদ্ধতিতে রেলওয়ের নিয়োগে অন্য কোনো সংস্থা জড়িত ছিল না। রেলওয়ে নিজেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করত। এ প্রক্রিয়ায় স্বচ্ছতার অভাব ছিল বলে বারবার অভিযোগ উঠেছে। এর জন্য অনেক সময় পত্রিকার শিরোনাম হতে হয়েছে রেলওয়েকে। এই কারণে এবার রেলের নিয়োগ পরীক্ষায় নতুন নিয়ম করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী রেলওয়ে, অন্যান্য মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে তৈরি করা হবে নিয়োগ কমিটি।
রেল ভবনের এক শীর্ষ কর্মকর্তা জানান, ১০ম থেকে ২০তম গ্রেডের নন-গেজেটেড কর্মীদের নিয়োগ দেওয়া হবে সমপ্রতি অনুমোদিত নতুন নিয়োগ বিধি মোতাবেক। রেলওয়ের ১ম থেকে ৯ম গ্রেড পর্যন্ত কর্মকর্তাদের নিয়োগ দেওয়া হয় বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার মাধ্যমে। রেলওয়ের নিয়োগ প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত এক শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ট্রেন চলাচলের সঙ্গে সরাসরি সম্পৃক্ত জনবলের বড় সংকট রয়েছে রেলওয়েতে। বিদ্যমান ৪০ হাজার ২৭৫টি পদের মধ্যে চলতি বছর জুন পর্যন্ত ১৫ হাজার ৩৫০টি পদ শূন্য ছিল। জনবলের অভাবে বন্ধ রয়েছে প্রায় শতাধিক রেলস্টেশন।
উন্নয়ন প্রকল্প এবং আইসিটি সম্পর্কিত বিষয় দেখাশোনার জন্য নতুন দুটি শাখা যুক্ত করে তৈরি করা হচ্ছে রেলের নতুন অর্গানোগ্রাম। ইতোমধ্যে তা জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনও পেয়েছে।
নতুন অর্গানোগ্রাম অনুযায়ী রেলের মোট জনবল হবে ৪৭ হাজার ৬৩৭ জন, যা বিদ্যমান পদের চেয়ে সাত হাজার ৩৬২টি বেশি। রেলের গতি সচল রাখতে এবং যাত্রীদের সেবার মান বৃদ্ধির জন্য নতুন জনবল দরকার বলে জানান রেল ভবনের ওই শীর্ষ কর্মকর্তা।
তবে রেলওয়ের হিসাব বিভাগের এক কর্মকর্তা জানান, নতুন এই জনবল নিয়োগের ফলে রেলওয়ের ওপর আর্থিক চাপ আরও বাড়বে। ২০১৮-১৯ অর্থবছরে রেলের লোকসান হয়েছিল ১ হাজার ৭৩৮ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরের এই ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি। জানা গেছে, এই লোকসান দিন দিন বাড়ছে।

পূর্ববর্তী নিবন্ধআজ করোনার টিকাদান বন্ধ
পরবর্তী নিবন্ধযে ইতিহাস গর্বের