আলোর স্পন্দনের সন্ধান দিয়ে পদার্থবিদ্যায় নোবেল

আজাদী ডেস্ক | বুধবার , ৪ অক্টোবর, ২০২৩ at ৪:১৮ পূর্বাহ্ণ

পদার্থবিদ্যায় নোবেলজয়ী হিসাবে তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করল রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি। গতকাল মঙ্গলবার তারা জানিয়েছে, ২০২৩ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারের জন্য যৌথভাবে মনোনীত হয়েছেন আমেরিকার পিয়েরে অ্যাগোস্টিনি, হাঙ্গেরির ফেরেঙ্ক ক্রাউস এবং ফ্রান্সের অ্যান ল’হুইলিয়ার।

রয়্যাল সুইডিশ একাডেমি জানিয়েছে, পদার্থবিদ্যায় ২০২৩ সালের নোবেল প্রাপক তিন বিজ্ঞানীর গবেষণার বিষয় ইলেকট্রন গতিবিদ্যা। গবেষণার মাধ্যমে আলোর অ্যাটোসেকেন্ড স্পন্দন সৃষ্টিতে সফল হয়েছেন তারা। অতি অল্প সময়ের এই স্পন্দনের মাধ্যমে ইলেকট্রনের দ্রুত গতিবিধির ছবি তোলা সম্ভব। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি বিবৃতিতে জানিয়েছে, তিন নোবেলজয়ী তাদের পরীক্ষানিরীক্ষায় অণুপরমাণুর অন্দরে ইলেকট্রনের জগৎ অন্বেষণের জন্য নতুন হাতিয়ার দিয়েছেন।

ফরাসি বংশোদ্ভূত পিয়েরে অ্যাগোস্টিনি বর্তমানে আমেরিকার ওহায়ো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। অস্ট্রিয়ান বংশোদ্ভূত হাঙ্গেরির নাগরিক ফেরেঙ্ক যুক্ত জার্মানির গবেষণা সংস্থা ‘মিউনিখ সেন্টার ফর অ্যাডভান্সড ফোটোনিক্স’র সঙ্গে। অন্য দিকে, অ্যান সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ের পরমাণু পদার্থবিদ্যা বিভাগের প্রধান।

আজ (বুধবার), বৃহস্পতিবার ও শুক্রবার স্টকহোমে যথাক্রমে রসায়ন, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর ৯ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

পূর্ববর্তী নিবন্ধকারাভোগ শেষে মিয়ানমার থেকে দেশে ফিরেছেন ২৯ বাংলাদেশি
পরবর্তী নিবন্ধনন্দনকানন থেকে সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার