আলোচনা ও গানে গফুর হালীকে স্মরণ

| বৃহস্পতিবার , ২৯ ডিসেম্বর, ২০২২ at ৫:১৫ পূর্বাহ্ণ

প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে চট্টগ্রামের আঞ্চলিক, মাইজভান্ডারী ও মরমি গানের কিংবদন্তী শিল্পী আবদুল গফুর হালীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে গত ২৩ ডিসেম্বর বিকাল ৪টায় স্মরণানুষ্ঠান আয়োজন করা হয়। পটিয়া মুন্সেফ বাজারস্থ একাডেমির প্রাঙ্গণে স্মরণানুষ্ঠানসূচিতে ছিল আলোচনা, স্মৃতিচারণ, সংগীত সন্ধ্যা।

একাডেমির উপদেষ্টা অধ্যক্ষ আবু তৈয়বের সভাপতিত্বে ও প্রত্যয় একাডেমির সিনিয়র সদস্য শিবু মল্লিকের সঞ্চালনায় স্মরণানুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংগীত শিল্পী ও পরিচালক সনজীত আচার্য্য। তিনি বলেন, আবদুল গফুর হালী আঞ্চলিক, মাইজভান্ডারী ও মরমি সংগীত স্রষ্টা। তিনি শুধু গান ও সুরের সৃষ্টি করেননি, করে গেছেন আধ্যাত্তিক চর্চাও। গুণী এই শিল্পীর সৃষ্টি আমাদের সবার কাছে তুলে ধরতে হবে। তার গানের চর্চা ও প্রসারে সবাইকে আরো উদ্যোগ নিতে হবে।

প্রধান বক্তা শিল্পী কল্যাণী ঘোষ বলেন, গফুর হালী নিজে আমাকে তার রচিত গান শিখিয়ে দিতেন। তার নতুন গান আমাকে দিয়ে গাওয়ার ব্যবস্থা করতেন। তিনি চট্টগ্রামের গান নিয়ে এতটাই কাজ করেছেন যে, তার কাজের মাধ্যমে চট্টগ্রামের গানের ভান্ডার ঋদ্ধ হয়েছে। এমন গুণী মানুষ আমাদের বর্তমান সমাজে সচরাচর পাওয়া যায় না। সারাজীবন নিরীহ নিভৃতচারী প্রচারবিমুখ এই সাধক নিজেকে লুকিয়ে রেখেছেন।

অধ্যক্ষ আবু তৈয়ব আবদুল গফুর হালীর মত গুণীদের সম্মান করে ও তার শিল্পকর্ম চর্চা করে তা বাঁচিয়ে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে প্রত্যয়কে ধন্যবাদ জানান। একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির মিলনায়তন আবদুল গফুর হালীর নামে করার ঘোষনা দেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সনাক, টিআইবি সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র, বীর মুক্তিযোদ্ধা আবদুল মান্নান, রোকন উদ্দিন, মো. সাইফুল ইসলাম সোহেল, গীতা আচার্য্য, আলমগীর আলম, হামেদ হাসান, নয়ন শীল, আলাউদ্দীন কাওয়াল, এমরান হোসেন রাসেল, আবদুল আল মোমেন, মোহাম্মদ সাকিব প্রমুখ।

কথামালার ফাঁকে গফুর হালীর কালজয়ী গান ‘চলরে জিয়ারতে আউলিয়া দরবার, সোনা বন্ধু তুই আমারে, রসিক দিল কাজলা, দেখে যারে মাইজভান্ডারে, ওরে প্রেম করিলে কাঁদিতে হয়, ঢোল বাজে আর মাইক বাজে, মনেরো বাগানে ফুটিলো ফুলরে, রিক্সা চালাও রসিক ড্রাইভার, মনের কথা না বুঝিলে তার লাগিয়া কাঁদো না’ সহ আরো বিভিন্ন কালজয়ী গান পরিবেশন করেন সংগীত শিল্পী কল্যাণী ঘোষ, সনজীত আর্চায্য, গীতা আচার্য্য, নয়ন শীল, আলাউদ্দিন কাওয়াল, সিফাত আমিরী, মোহাম্মদ মহিউদ্দীন, শাবনুর আকতার, আলী হায়দার টিপু ও প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির সদস্যরা। গানের ফাঁকে অতিথিরা শিল্পীদের শুভেচ্ছা স্মারক প্রদান করেন।

পূর্ববর্তী নিবন্ধআমিনুল হক
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক