আরেক দফা ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রস্তাব

| সোমবার , ১৮ অক্টোবর, ২০২১ at ৬:২৬ পূর্বাহ্ণ

বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়াকে কারণ হিসেবে দেখিয়ে দেশে ভোজ্যতেলের দাম আরও এক দফা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। গতকাল রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে নিত্যপণ্য মজুত পরিস্থিতি, আমদানি, দাম নির্ধারণ সংক্রান্ত বৈঠকে প্রতিলিটার বোতলজাত সয়াবিন ১৬০ টাকা এবং খোলা সয়াবিনের দাম ১৩৬ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ.এইচ.এম. সফিকুজ্জামান। খবর বিডিনিউজের।
এতে আগের বেঁধে দেওয়া বাজারমূল্যের চেয়ে প্রতিলিটার বোতলজাত ও খোলা সয়াবিনের দাম সাত টাকা বাড়ানোর প্রস্তাব করা হল। তবে ভোজ্যতেল পরিশোধনকারী কোম্পানিগুলো আরও বেশি বাড়ানোর প্রস্তাব করেছিল। তবে গত কয়েক সপ্তাহ থেকেই বাজারে আগের বেধে দেওয়া দামের চেয়ে অনেক বেশি দরে বিক্রি হচ্ছিল ভোজ্যতেল।
চলতি সপ্তাহে খুচরা পর্যায়ে রাজধানী ঢাকার বিভিন্ন দোকানে বিভিন্ন ব্র্যান্ডের বোতলজাত সয়াবিন প্রতি লিটার ১৫৬ থেকে ১৫৮ টাকা এবং খোলা সয়াবিন প্রতি লিটার ১৪২ থেকে ১৪৪ টাকায় বিক্রি হচ্ছে। এর আগে ৫ সেপ্টম্বর মন্ত্রণালয়ের বৈঠকে পাম তেল ছাড়া খুচরা পর্যায়ে সয়াবিন তেলের দাম আগের মতোই রাখার সিদ্ধান্ত হয়েছিল। মন্ত্রণালয় নির্ধারিত আগের দাম ছিল প্রতি লিটার খোলা সয়াবিন ১২৯ টাকা, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৫৩ টাকা, ৫ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৭২৮ টাকা। তবে ব্যবসায়ীদের সঙ্গে ওই দিনের সভায় পাম তেলের দাম লিটারে ৪ টাকা বাড়ানোর সিদ্ধান্ত হয়।
অতিরিক্ত সচিব এ.এইচ.এম. সফিকুজ্জামান বলেন, এ প্রস্তাব বাণিজ্য সচিবের কাছে উপস্থাপন করা হবে। তিনি মন্ত্রীর সঙ্গে কথা বলে এটি চূড়ান্ত করে পরে রিফাইনারিদের জানিয়ে দেওয়া হবে। পরে রিফাইনারিরা তাদের প্যাডে এটি ঘোষণা করবেন।

পূর্ববর্তী নিবন্ধহার দিয়ে শুরু
পরবর্তী নিবন্ধখাতুনগঞ্জে পচা পেঁয়াজের স্তূপ