আরাকান সড়ক থেকে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২০ জুলাই, ২০২২ at ৬:০০ পূর্বাহ্ণ

নগরের আরাকান সড়কের বালুরটাল থেকে কালুরঘাট পর্যন্ত রাস্তার উভয় পাশ থেকে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় সাত ব্যক্তির বিরুদ্ধে মামলা করে ২২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। জব্দ করা হয় একটি বালুবাহী ট্রাকও। অভিযানে বাধা দেয়ায় বখতেয়ার নামে এক শ্রমিক নেতাকে আটক করা হয়। অভিযান শেষে অবশ্য তাকে ছেড়ে দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর আড়াইট পর্যন্ত পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী। অংশ নেন সিটি মেয়রের একান্ত সচিব ও চসিকের ভারপ্রাপ্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বালুরটাল থেকে কালুরঘাট পর্যন্ত রাস্তার দুই পাশের বিভিন্ন পয়েন্টে সড়ক ও ফুটপাতে অবৈধভাবে দোকানপাট গড়ে উঠে। কিছু কিছু দোকানের অংশ বৃদ্ধি করে নির্মাণ করা হয় ফুটপাতে। এছাড়া মূল সড়কে বালি রেখে ব্যবসা করছিল অসাধু একটি চক্র। বিভিন্ন যানবাহনও যত্রতত্রভাবে পার্কিং করে রাখা হয়। অভিযানে দোকানপাটগুলো উচ্ছেদ করা হয়। এছাড়া সরিয়ে দেয়া হয় যত্রতত্র পার্কিং করা গাড়িগুলো।

এ বিষয়ে সিটি মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম দৈনিক আজাদীকে বলেন, বড় ধরনের অভিযান পরিচালনা করেছি। সড়কটির কামালবাজার, কাজীর হাট, বালুরটাল এলাকায় তো রাস্তার উপর বিভিন্ন ফ্রুটস, পান-সিগারেটসহ অন্যান্য দোকানপাট বসেছিল। সেগুলো উচ্ছেদ করেছি। ফুটপাত থেকেও স্থাপনা উচ্ছেদ করা হয়।

শ্রমিক নেতা আটকের বিষয়ে জানতে চাইলে বলেন, ১২টার দিকে বালুরটাল এলাকায় বখতেয়ার নামে একজন এসে নিজেকে শ্রমিক নেতা পরিচয় দেয়। সে এসে অভিযানে বাধা দেয়ার চেষ্টা করলে আটক করা হয়। অভিযান শেষে অবশ্য তাকে ছেড়ে দেয়া হয়। বালুবাহী ট্রাক জব্দ প্রসঙ্গে বলেন, তাদের বলেছি মেয়র মহোদয়ের সঙ্গে এসে দেখা করার জন্য। বালু, ট্রাক কোথায় রাখবে তা আগে ঠিক করতে হবে। এরপর ছেড়ে দেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধআউটার রিং রোড থেকে অর্ধশত অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে সিডিএ
পরবর্তী নিবন্ধজিএসপি প্লাস পেতে ‘মানবাধিকার সুরক্ষাকে মুখ্য’ বলছে ইইউ