আমিরাত ও বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক

আমিরাতের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী নাসের বিন থানি আল হামেলি

এম এ মন্নান, (আরব আমিরাত) থেকে | মঙ্গলবার , ২২ সেপ্টেম্বর, ২০২০ at ৪:০৭ অপরাহ্ণ

সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী নাসের বিন থানি আল হামেলি বলেছেন, “সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক, কৌশলগত এবং গভীর যার অন্যতম ভিত্তি হলাে মানবসম্পদ খাতে পারস্পরিক সহযােগিতা যা দু’দেশের স্বাধীনভাবে আত্মপ্রকাশের আগে থেকেই বিদ্যমান ছিল এবং ক্রমাগত সম্প্রসারিত হয়েছে। বর্তমানে সংযুক্ত আমিরাতে বাংলাদেশী শ্রমিকদের ভিসা পরিবর্তন সহ কতিপয় সেক্টরে তাদের কাজের সুযােগ রয়েছে।”
গতকাল সোমবার (২১ সেপ্টেম্বর) সকালে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীর আবুধাবীস্থ দপ্তরে আরব আমিরাতে নিযুক্ত বাংলদেশের রাষ্ট্রদূত মােহাম্মদ আবু জাফরের সাথে অনুষ্ঠিত সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন।
অত্যন্ত হৃদ্যতাপূর্ণ বৈঠকে তারা দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক বিশেষত মানবসম্পদ খাতে অধিকতর সহযােগিতার বিষয়ে মতবিনিময়ে করেন।
দু’দেশের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি রচনায় বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং আরব আমিরাতের জাতির পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের অবদান তারা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলে বাংলাদেশ থেকে কর্মী নিয়ােগ সংক্রান্ত যৌথ কমিটির সভা ঢাকায় অনুষ্ঠানের ব্যাপারে আরব আমিরাতের মন্ত্রী তাদের সম্মতির কথা ব্যক্ত করেন এবং উক্ত সভায় বাংলাদেশ থেকে কর্মী নিয়ােগের পাশাপাশি আরব আমিরাতের সহযােগিতায় বাংলাদেশী শ্রমিকদের সংযুক্ত আরব আমিরাতের জন্য প্রযােজ্য প্রশিক্ষণের বিষয়েও আলােচনা হবে মর্মে জানান।
এদেশে কর্মরত বাংলাদেশী জনগােষ্ঠীর প্রতি আমিরাত সরকার ও জনগণের সহায়তার জন্য রাষ্ট্রদূত জাফর কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আগামী দিনে জনশক্তিখাতে সহযােগিতা আরাে সম্প্রসারণের লক্ষে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন।
তিনি আরব আমিরাতের খাদ্য নিরাপত্তা সহযােগিতার আওতায় কৃষি ও সর্বোচ্চ নিয়ােগকারী খাত এসএমই-এ অধিক বাংলাদেশী কর্মী নিয়ােগের জন্য আমিরাত সরকারের প্রতি আহ্বান জানান।
এদেশে কর্মরত বাংলাদেশীদের কল্যাণ সংক্রান্ত বিষয়াদি নিয়ে বৈঠকে আলােচনা হয়।
রাষ্ট্রদূতের আমন্ত্রণে আমিরাতের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী নিকট ভবিষ্যতে বাংলাদেশ সফরের অভিপ্রায় ব্যক্ত করেন।
সৌজন্য সাক্ষাৎকালে বাংলাদেশ দূতাবাসের উপ-প্রধান এবং কাউন্সিলর (শ্রম) উপস্থিত ছিলেন।
অপরদিকে সংযুক্ত আরব আমিরাতের পক্ষে বৈঠকে উপস্থিত ছিলেন এসিস্টান্ট আন্ডার সেক্রেটারি ওমর আল নােআইমি এবং ডিরেক্টর আব্দুল্লাহ আল শামসি।

পূর্ববর্তী নিবন্ধবন্দর আবাসিক এলাকায় উচ্ছেদ অভিযান, ৩ একর জায়গা উদ্ধার
পরবর্তী নিবন্ধদেশে করোনায় আরও ২৮ মৃত্যু, নতুন শনাক্ত ১৫৫৭