আমরণ অনশনের ঘোষণা আন্দোলনরত শিক্ষকদের

| মঙ্গলবার , ১ আগস্ট, ২০২৩ at ৫:২৩ পূর্বাহ্ণ

তিন সপ্তাহ ধরে ঢাকায় অবস্থান কর্মসূচি পালনের পর এবার আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষকরা।

সরকারের সাড়া না মেলার মধ্যে গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি থেকে তারা জানান, আজ মঙ্গলবার থেকে শুরু হবে অনশন।

আন্দোলনে নেতৃত্ব দিয়ে আসা বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমদ বলছেন, কেবল প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেলেই তারা ঘরে ফিরে যাবেন। তিনি বলেন, আমরা ৫ মিনিটের জন্য প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চাই। এর কারণ হচ্ছে, আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কথা শুনতে চাই। জাতীয়করণ একটি সময় সাপেক্ষ ব্যাপার। দুই বছর বা পাঁচ বছরে এটি করা একটি সময় সাপেক্ষ ব্যাপার। কিন্তু তারপরও এটা শুরু হোক। বর্তমান বাজারে শিক্ষকদের দুরবস্থা তুলে ধরে কাওছার বলেন, আমরা এখন মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পাই। এই জায়গাটায় তো একটা সুদৃষ্টি দেয়া যায়। এই জায়গাটায় প্রধানমন্ত্রীর মেসেজটা কীসেটা আমরা জানতে চাই। ওনাকে এখনই ঘোষণা দিতেই হবেএমনটা না। কারণ আমরা বুঝি, নির্বাচনের তফসিল ঘোষণার আর মাত্র দুই মাস বাকি। শিক্ষকরা রাজপথেই থাকছেন, শিক্ষামন্ত্রী বললেন ভোটের আগে জাতীয়করণ সম্ভব নয়। বাংলাদেশ শিক্ষক সমিতির ব্যানারে গত ১১ জুলাই থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচিতে রয়েছেন দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষকরা।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বে মুক্তির ইতিহাসে অক্ষয় হয়ে থাকবে বঙ্গবন্ধুর নাম
পরবর্তী নিবন্ধনিত্যপণ্যের বাজারে স্বস্তি