আমদানি করা কোনো সরকার মানব না

জাতির উদ্দেশে ভাষণে ইমরান

| শনিবার , ৯ এপ্রিল, ২০২২ at ৬:৩২ পূর্বাহ্ণ

আদালতের আদেশে সব ছক উল্টে যাওয়ার পরদিন জাতির উদ্দেশে ভাষণ দিতে এসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, সুপ্রিম কোর্টের দেওয়া রায় তিনি মেনে নিয়েছেন। গতকাল শুক্রবারের এই ভাষণে তিনি বলেন, রায়ে আমি দুঃখ পেয়েছি, কিন্তু তা মেনে নিয়েছি। সুপ্রিম কোর্ট তা অবৈধ ঘোষণা করে আজ শনিবার জাতীয় পরিষদের অধিবেশন বসিয়ে আস্থা ভোটের নিষ্পত্তি করতে বলেছে। পার্লামেন্টে সমর্থনের যে হিসাব-নিকাশ দাঁড়িয়েছে, তাতে অনাস্থার লজ্জা নিয়ে ইমরানের প্রস্থান অনেকটাই নিশ্চিত হয়ে গেছে। তার আগে জাতির উদ্দেশে ভাষণে তিনি কী ঘোষণা দেন তা নিয়ে জল্পনার মধ্যে তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানিয়েছিলেন, একটি ‘গুরুত্বপূর্ণ ঘোষণা’ নিয়ে আসছেন ইমরান খান। অবশেষে গতকাল শুক্রবার রাত সাড়ে ৯ টার ভাষণে ইমরান সবিস্তারে তার বক্তব্য তুলে ধরেছেন দেশবাসীর সামনে। তিনি বলেন, আমি আমদানি করা কোনো সরকার মানব না। এর জন্য লড়তে প্রস্তুত জানিয়ে ইমরান রোববার এশার নামাজের পর দেশবাসীকে শান্তিপূর্ণ বিক্ষোভ করার ডাক দিয়েছেন বলে জানিয়েছে পাকিস্তানের ‘দ্য ডন’ পত্রিকা। খবর বিডিনিউজের।
তিনি বলেন, ডেপুটি স্পিকার সংবিধানের ৫ অনুচ্ছেদের আলোকে পার্লামেন্ট অধিবেশন মুলতবি এবং অনাস্থা প্রস্তাব বাতিল করেছিলেন। এই অনাস্থা প্রস্তাবে বিদেশি হস্তক্ষেপ ছিল। আমি চেয়েছিলাম সুপ্রিম কোর্ট অন্তত এ বিষয়টিতে নজর দেবে। অন্য একটি দেশ চক্রান্ত করে পাকিস্তান সরকারের পতন ঘটাতে চায়- এটি একটি গুরুতর অভিযোগ। এ বিষয়টি সুপ্রিম কোর্ট তদন্ত করে দেখবে এই আশাটুকু অন্তত করেছিলেন বলে জানান ইমরান। তিনি বলেন, আমরা সত্য বলছি কিনা তা যাচাই করে দেখতে সুপ্রিম কোর্ট অন্তত নথিটি দেখতে পারত কিংবা দেখার আদেশ দিতে পারত। আমি কিছুটা হতাশ হয়েছি। কারণ, এটি অনেক বড় একটি বিষয়। অথচ এটি নিয়ে সুপ্রিম কোর্টে কোনও আলোচনা হয়নি।
আদালত যে তাড়াহুড়োর মধ্যে সিদ্ধান্ত নিয়েছে তাতেও দুঃখ পেয়েছেন বলে জানান ইমরান খান। দেশে প্রকাশ্যেই রাজনীতিতে দরকষাকষি এবং আইনপ্রণেতাদের বিবেক কেনা-বেচা চলছে উল্লেখ করে তিনি বলেন, কোন মূল্যে বিবেক বিক্রি হয় তা প্রতিটি শিশুও জানে। এটা কোন ধরনের গণতন্ত্র? বিশ্বের কোন গণতন্ত্রে এটা করতে দেওয়া হয়? আর ন্যায়বিচারের সবচেয়ে বড় জায়গা, বিচারবিভাগ, আমরা আশা করেছিলাম তারা আর কিছু না হলেও একটা স্বতঃপ্রণোদিত (সুয়োমুটো) ব্যবস্থা নেবে। ইমরান তাকে সরিয়ে কোনও বিরোধীদলীয় সরকার মেনে নেবেন না বলেও জানিয়েছেন। জাতিকে বিদেশি চক্রান্ত থেকে নিজেদের সুরক্ষিত রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমার দেশকে বলছি, আপনারা এর বিরুদ্ধে রুখে না দাঁড়ালে, কেউই অপনাদেরকে রক্ষা করতে আসবে না। অনাস্থা প্রস্তাব আনা আগেই থেকেই ইমরান খান তার বিরুদ্ধে বিদেশি ষড়যন্ত্র হওয়ার কথা বলে আসছিলেন। হুমকি দেওয়া একটি চিঠিও তিনি সাংবাদিকদের দেখাবেন বলে জানিয়েছিলেন। তবে চিঠিটিতে পাকিস্তানের গোপন কোড থাকায় সেটি জনগণকে দেখানো যাবে না বলেও জানিয়েছিলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধমার্চে বিশ্বে খাবারের দামে নতুন রেকর্ড : জাতিসংঘ
পরবর্তী নিবন্ধস্বাস্থ্যখাত নিয়ে বিএনপির বক্তব্য চিন্তার দৈন্যের বহিঃপ্রকাশ : তথ্যমন্ত্রী