আবাসিক এলাকায় গ্যাস সংযোগ প্রশ্নে হাই কোর্টের রুল

| মঙ্গলবার , ২৬ অক্টোবর, ২০২১ at ৬:৩০ পূর্বাহ্ণ

আবাসিক এলাকায় গ্যাস সংযোগ দিতে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাাফিজুর রহমান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এই আদেশ দেন। একইসঙ্গে আদালত আবাসিকে গ্যাস সংযোগ না দিয়ে টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না-রুলে তা জানতে চেয়েছেন। এছাড়া আবাসিকে গ্যাস সংযোগ দিতে সরকারের নিস্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না- রুলে তাও জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব (জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ), পেট্রোবাংলার চেয়ারম্যান, গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), কর্ণফুলীর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও বাখরাবাদের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে এ সংক্রান্ত আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মো. ওয়াজি উল্লাহ। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট আজিম উদ্দিন পাটোয়ারী ও আফরোজা সুলতানা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল বিপুল বাগমার।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের গত ২৭ এপ্রিল মাসিক সমন্বয় সভায় সিদ্ধান্ত হয়, আবাসিকে গ্যাস সংযোগ আর চালুর সুযোগ না থাকায় ডিমান্ড নোটের বিপরীতে যারা টাকা জমা দিয়েছিলেন, তাদের ক্রস চেকের মাধ্যমে টাকা ফেরত দেয়ার কার্যক্রম গ্রহণ করতে হবে। এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে চট্টগ্রাম গ্যাস, বিদ্যুৎ ও পানি গ্রাহক ঐক্যজোটের সভাপতি আলমগীর নূর, মহাসচিব একেএম অলিউল্লাহ হক এবং সাধারণ গ্রাহক মো. নুরুল আলম গত ৪ অক্টোবর হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন।
অ্যাডভোকেট ওয়াজি উল্লাহ বলেন, আইনে বলা আছে ডিমান্ড নোট (চাহিদাপত্র)-এর বিপরীতে গ্যাস সংযোগের জন্য টাকা জমা নেয়া হলে নির্দিষ্ট সময়ের মধ্যে গ্যাস সংযোগ দিতে সংশ্লিষ্টরা বাধ্য। কিন্তু টাকা জমা নেয়ার পর নির্ধারিত সময় পার হয়ে গেলেও টাকা জমা দেয়া ব্যক্তিদের গ্যাস সংযোগ দেয়া হয়নি। এখন তাদের টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যা আইনসম্মত নয় বলে দাবি করেন এই আইনজীবী।

পূর্ববর্তী নিবন্ধসুদানে অভ্যুত্থান, জরুরি অবস্থা
পরবর্তী নিবন্ধনয় বাণিজ্যিক ব্যাংকে চিঠি দিল এসএওসিএল