আবহাওয়া নিয়ে ভালো ও খারাপ খবর দুটোই আছে

আজ চট্টগ্রামে বৃষ্টির সম্ভাবনা

| শুক্রবার , ২১ এপ্রিল, ২০২৩ at ৯:৩১ পূর্বাহ্ণ

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর বলছে আজ শুক্রবার সকাল নয়টা থেকে পরবর্তী চব্বিশ ঘণ্টায় ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কয়েকটি জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। একই সাথে কোনো কোনো জায়গায় শিলাবৃষ্টিও হতে পারে।

তবে দেশের অন্য জায়গাগুলোতে আকাশ আংশিক মেঘলা থাকলে সবমিলিয়ে প্রধানত শুষ্কই থাকতে পারে। আর পরবর্তী বায়াত্তর ঘণ্টায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাওয়া দাবদাহের শেষে আগামী কয়েকদিনের মধ্যেই বিভিন্ন জায়গায় বৃষ্টি হতে পারে, এমন পূর্বাভাস থাকলেও দুশ্চিন্তা তৈরি হচ্ছে ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টির সাথে পাহাড়ি ঢলের শঙ্কা নিয়ে। ভারতের মেঘালয়ে ভারী বৃষ্টিপাতের আভাসের কারণে বাংলাদেশে হাওড় এলাকা পাহাড়ি ঢলের শঙ্কা আছে।

বাংলাদেশে ২৩ এপ্রিল বা তার পর থেকে বৃষ্টিপাত, ঝড়ো হওয়া বিশেষ করে কালবৈশাখী ঝড় আঘাত হানতে পারে দেশের বিভিন্ন জায়গায়, এমন আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পূর্বাভাস অনুযায়ী দুসপ্তাহেরও বেশি সময়ের দাবদাহের পর তাপমাত্রা কিছুটা কমতে শুরু করবে দুএকদিনের মধ্যেই। অর্থাৎ আজ শুক্রবার পর্যন্ত আবহাওয়া বর্তমান রূপে থাকলেও তারপর থেকে বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে। আর এরপর হাওড় এলাকায় ভারী বর্ষণের সম্ভাবনা কথা বলছেন আবহাওয়াবিদরা। তখন মেঘালয়েও ভারী বর্ষণ হলে পাহাড়ি ঢল বয়ে যেতে পারে বাংলাদেশের মধ্য দিয়ে। খবর বিবিসি বাংলার।

প্রসঙ্গত, বাংলাদেশে বাংলাদেশে মার্চ, এপ্রিল ও মে এই তিনমাসকে বর্ষাপূর্ব মৌসুম হিসেবে ধরে থাকে আবহাওয়া অধিদপ্তর। এই তিনমাস সাধারণত স্থানীয়ভাবে বজ্রমেঘ তৈরি হয়ে বৃষ্টি নামায়। কখনো কখনো দেশের বাইরে আশপাশ থেকেও বজ্রমেঘ তৈরি হয়ে এসে বাংলাদেশের আকাশে পরিপক্বতা লাভ করে। এরপর থেমে থেমে বৃষ্টি হয়।

কিন্তু আবহাওয়া অফিস বলছে, এবারে মার্চ মাসে বেশ ভারী বৃষ্টিপাত ও বজ্রমেঘ তৈরি হয়েছে। যেটার ধরণ অন্যবারের চেয়ে আলাদা। আর এই অস্বাভাবিকতার বড় উদাহরণ হলো প্রায় সতের দিনের দাবদাহ এবং এর মধ্যেই রেকর্ড ছুঁয়েছে তাপমাত্রা। বাংলাদেশে এবার স্বাভাবিকের চেয়ে অনেক দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ বয়ে চলেছে। বিশেষ করে দেশের একটি জেলা চুয়াডাঙ্গায় গত ২ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত টানা ১৪দিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেছেন, দাবদাহের পর দেশের নানা জায়গায় বৃষ্টি হবে তবে এর বেশিরভাগই হয়ে ঝড়ো হাওয়া ও বৃষ্টি। কালবৈশাখী ঝড়ও হবে অনেক জায়গায়। আর বৃষ্টি হলেও তা হবে হালকা থেকে মাঝারি ধরনের। কিন্তু এই বৃষ্টির সাথে ঝড় কেমন হয় কিংবা একই সাথে ২৩ এপ্রিলের পর ভারতের মেঘালয়ে ভারী বর্ষণ দীর্ঘস্থায়ী হলে তা বাংলাদেশের সিলেট, সুনামগঞ্জ, ময়মনসিংহ অঞ্চলে কেমন প্রভাব ফেলে তা নিয়েই মূলত উদ্বেগ তৈরি হয়েছে।

সুনামগঞ্জেই যেহেতু বড় হাওড় এলাকা সে কারণে সেখানে তাই নেয়া হচ্ছে আগাম সতর্কতা। বিশেষ করে ইতোমধ্যেই ধান পাকতে শুরু করায় দ্রুত পাকা ধান কেটে ফেলার প্রক্রিয়া শুরু হয়েছে। স্থানীয়দের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী পাকা ধান কেটে ফেলার জন্য মাইকিং করে সেখানকার কৃষকদের বলা হচ্ছে গত কয়েকদিন ধরে।

পূর্ববর্তী নিবন্ধট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষে বাইক আরোহীর মৃত্যু
পরবর্তী নিবন্ধচুরির সময় ওষুধসহ হাতেনাতে ধরা গাইনি ওয়ার্ডের অফিস সহায়ক