আফছারুল আমীনের আসনে উপ-নির্বাচন ৩০ জুলাই

মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৪ জুলাই সব কেন্দ্রে ভোট হবে ইভিএমে

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৯ জুন, ২০২৩ at ৫:০৪ পূর্বাহ্ণ

সাবেক মন্ত্রী, আওয়ামী লীগ নেতা ডা. আফছারুল আমীনের মৃত্যুতে শূন্য হওয়া চট্টগ্রাম১০ আসনের (ডবলমুরিং, পাহাড়তলী ও হালিশহর) উপনির্বাচন আগামী ৩০ জুলাই। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সবগুলো কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সব কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা।

গতকাল বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন কমিশনের ২০তম সভায় এ নির্বাচনের এ দিনক্ষণ চূড়ান্ত করা হয়। বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাঙ্গীর আলম জানান, ঘোষিত তফসিল অনুযায়ী ৪ জুলাই মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। মনোনয়নপত্র বাছাই হবে ৬ জুলাই, আপিল দায়ের করা যাবে ৭ থেকে ৯ জুলাই, আপিল নিষ্পত্তি হবে ১০ থেকে ১১ জুলাই, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ জুলাই, প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৩ জুলাই। সবশেষে ৩০ জুলাই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সবগুলো কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে এবং সবগুলো কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা। উল্লেখ্য, গত ২ জুন শুক্রবার বিকেল ৪টায় ঢাকায় স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ডা. আফছারুল আমীন। এর দুইদিন পর গত ৪ জুন চট্টগ্রাম১০ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সই করা গেজেটে উল্লেখ করা হয়, বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য মো. আফছারুল আমীন ২ জুন ২০২৩ তারিখে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ২৮৭ চট্টগ্রাম১০ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে তার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপনির্বাচন করতে হয়। অর্থাৎ গত ২ জুন থেকে পরবর্তী নব্বই দিন হচ্ছে চট্টগ্রাম১০ আসনে উপনির্বাচনের সময়।

ইসি সচিব জানান, ১৭ জুলাই ঢাকা১৭ আসনের উপনির্বাচন ব্যালট পেপারে হবে আর ৩০ জুলাই চট্টগ্রাম১০ আসনের ভোট হবে ইভিএমে। ঢাকা১৭ ও চট্টগ্রাম১০ আসনের উপনির্বাচনে সব কেন্দ্রে ভোট পর্যবেক্ষণে সিসি ক্যামেরা ব্যবহার করা হবে। দুই আসনে আগ্রহী প্রার্থীদের জন্য প্রচলিত পদ্ধতির পাশাপাশি অনলাইনে মনোনয়ন জমার সুযোগও রাখা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধযা আছে আইইডিসিআর’র প্রতিবেদনে
পরবর্তী নিবন্ধদুদকের মামলায় আসলাম চৌধুরীর বিচার শুরু