আনোয়ারায় হাজারো নলকূপে পানি নেই

কয়েকটি এলাকা পরিদর্শন করে সত্যতা পেলেন ইউএনও কাফকোর বিরুদ্ধে ভূগর্ভস্থ পানি উত্তোলনের অভিযোগ

আনোয়ারা প্রতিনিধি | রবিবার , ৩০ এপ্রিল, ২০২৩ at ৭:৫৯ পূর্বাহ্ণ

আনোয়ারায় ভূগর্ভস্থ পানির সংকট দেখা দিয়েছে। এলাকার বৈরাগসহ বিভিন্ন ইউনিয়নের হাজারেরও বেশি নলকূপে পানি পাওয়া যাচ্ছে না। এর ফলে খাবার পানির জন্য স্থানীয়দের মাঝে হাহাকার চলছে। এলাকাবাসীর অভিযোগ, বহুজাতিক কোম্পানি কাফকো প্রতিষ্ঠালগ্ন থেকে ভূগর্ভস্থ পানি উঠিয়ে নেয়ার ফলে উপজেলার বৈরাগসহ বিভিন্ন ইউনিয়নে ভূগর্ভস্থ পানির স্তর কমে সংকট দেখা দিয়েছে। বর্তমানে আনোয়ারার এক হাজারের বেশি টিউবওয়েলে পানি পাওয়া যাচ্ছে না। গতকাল দুপুরে আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশতিয়াক ইমন ও বৈরাগ ইউনিয়নের চেয়ারম্যান নোয়াব আলী গুয়াপঞ্চক ও বন্দর এলাকা পরিদর্শন করে এসব নলকূপ দেখে ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, বৈরাগ ইউনিয়নের গুয়াপঞ্চক গ্রাম, বন্দর, মধ্য বন্দর, বারখাইন ইউনিয়নের হাজীগাঁওসহ বিভিন্ন এলাকায় ভূগর্ভস্থ পানির সংকট দেখা দেওয়ায় হাজারো পরিবারের দুর্ভোগের শেষ নেই। কাফকোর ভূগর্ভস্থ পানি উত্তোলন করে কারখানা পরিচালনা এবং কেইপিজেডে শ্রমিকদের ব্যবহারের জন্য পানি উত্তোলন করছে বলে অভিযোগ রয়েছে স্থানীয়দের।

বৈরাগ ইউনিয়নের চেয়ারম্যান নোয়াব আলী জানান, কাফকো শুরু থেকে ভূগর্ভস্থ পানি ব্যবহারের মাধ্যমে কারখানা পরিচালনা করে। এর ফলে আনোয়ারার ভূগর্ভস্থ পানির স্তর দিন দিন কমছে। ১০ বছর আগেও স্থানীয়রা কাফকোর পানি উত্তোলন নিয়ে প্রতিবাদ সমাবেশ করেছে। কিন্তু তার সুরাহা হয়নি। বর্তমানে বৈরাগ ইউনিয়নে পানির তীব্র সংকট দেখা দিয়েছে। বলতে গেলে খাবার পানির জন্য হাহাকার চলছে। এলাকার শত শত টিউবওয়েলে পানি উঠছে না। আমি এ বিষয়ে মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদকে অবহিত করেছি। পাশাপাশি সরকারের সংশ্লিষ্ট বিভাগের সুদৃষ্টি কামনা করছি। কেইপিজেডের ডিজিএম মুশফিকুর রহমান বলেন, কেইপিজেড প্রতিষ্ঠালগ্ন থেকে এলাকার ভূগর্ভস্থ পানির লেয়ার বাড়ানোর জন্য কেইপিজেডে বনায়নের পাশাপাশি বড় বড় লেক তৈরি করে পানি ধরে রাখার ব্যবস্থা গ্রহণ করেছে। কেইপিজেডের ইন্ডাস্ট্রিয়াল কাজে ব্যবহারের জন্য ভূগর্ভস্থ পানি ব্যবহারের প্রয়োজন হয় না। শুধুমাত্র শ্রমিকদের খাওয়া ও পরিচ্ছন্নতার জন্য প্রয়োজনীয় পানি ভূগর্ভ থেকে উত্তোলন করে। তিনি বলেন, কেইপিজেডের উদ্যোগে চট্টগ্রাম ওয়াসার যে পানি সরবরাহ লাইন স্থাপন করা হয়েছে সেটির সুফল পুরো দক্ষিণ চট্টগ্রামবাসী ভোগ করবে। ইতোমধ্যে কেইপিজেডের দৌলতপুর প্রধান গেটে ওয়াসা পানি সংরক্ষণাগার স্থাপন করেছে। আগামী জুনে এটি চালু হলে ভূগর্ভস্থ কোনো পানি কেইপিজেড ব্যবহার করবে না। এ ব্যাপারে কাফকোর কোনো কর্মকর্তার বক্তব্য পাওয়া যায়নি। আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইশতিয়াক ইমন সাংবাদিকদের জানান, বৈরাগ ইউনিয়নের বিভিন্ন এলাকায় টিউবয়েলে ভূগর্ভস্থ পানি পাওয়া যাচ্ছে না বলে স্থানীয়দের অভিযোগ সরেজমিনে তদন্ত করে সত্যতা পেয়েছি। এ বিষয়ে কাফকো ও কেইপিজেডের সাথে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করব।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়ি-বাঙালি সমপ্রীতির বন্ধনে বসবাস করছে
পরবর্তী নিবন্ধউন্নত জাতি গঠনে শিক্ষার বিকল্প নেই : এটিএম পেয়ারুল ইসলাম