আদর্শিক সাংবাদিকতার শ্রেষ্ঠ উদাহরণ অধ্যাপক খালেদ

স্মরণ আলোচনায় বক্তারা

| শুক্রবার , ২৩ ডিসেম্বর, ২০২২ at ৬:৪৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম কলেজ প্রাক্তন ছাত্রলীগ পরিষদের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর, সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য, সাবেক গণপরিষদ সদস্য, দৈনিক আজাদীর সাবেক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদের ১৯তম মৃত্যুবার্ষিকী স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল ২২ ডিসেম্বর সন্ধ্যায় চট্টগ্রাম কলেজ রেডবিল্ডিংস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহ সভাপতি এ.এম.মাহবুব চৌধুরী, প্রধান আলোচক ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি, সাবেক রাষ্ট্রদূত এস. এম. আবুল কালাম। বিশেষ আলোচক ছিলেন উত্তর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান বাবুল। স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সাধারণ সম্পাদক মো. লিয়াকত আলী খান।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা হারুন আল রশিদ, পরিষদ নেতা আবদুর রহমান, অধ্যাপক ফজলুর রহমান, এড. আবদুল মান্নান চৌধুরী, এড. আবু নাসের চৌধুরী, প্রকৌশলী মো. শহীদুল আলম, ব্যাংকার একরাম হোসেন, অধ্যাপিকা নিশাত হাসিনা শিরিন, সিরাজুল হক, কাজী আবদুল হাই, খুরশিদ রোকেয়া, আবু বক্কর, মো. আসিফ ইকবাল, মো. ইমতিয়াজ উদ্দীন, আবু মোহাম্মদ আরিফ, অচিন্ত্য কুমার দাশ, নাছির উদ্দীন, হারুন গফুর ভুঁইয়া, আয়াত উল্লাহ, মো. দেলোয়ার হোসেন, মো. সাজ্জাদ উদ্দীন প্রমুখ। দোয়া ও মুনাজাত করেন কাজী আবদুল হাই।

সভায় প্রধান আলোচক এস. এম. আবুল কালাম বলেন, একজন সাদা মনের নিরহংকারী মানুষ অধ্যাপক মোহাম্মদ খালেদ। একজন শুদ্ধ সাংবাদিকতার বাতিঘর হিসেবে তিনি সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব ছিলেন। একজন সফল রাজনীতিবিদ ছাড়াও পাশাপাশি দেশের গুণী সাংবাদিক, সম্পাদক হিসেবেও তিনি সর্বমহলে প্রশংসিত। আদর্শিক সাংবাদিকতার শ্রেষ্ঠ উদাহরণের নাম অধ্যাপক মোহাম্মদ খালেদ। অধ্যাপক মোহাম্মদ খালেদ বঙ্গবন্ধুর আদর্শকে বাস্তবায়নে রাজনীতির কঠিন সময়েও কাজ করে গেছেন। সকল শ্রেণীপেশার মানুষের সাথে অধ্যাপক মোহাম্মদ খালেদ ছিলেন অনুকরণীয় ও অনুস্মরণীয়।

রাজনীতিকে যারা গণমানুষের সেবার মাধ্যম মনে করে অধ্যাপক মোহাম্মদ খালেদ তাদের অন্যতম। বিশেষ আলোচক তাঁর বক্তব্যে বলেন, অধ্যাপক মোহাম্মদ খালেদ আপাদমস্তক একজন পরিশুদ্ধ রাজনীতিবিদ ও সাংবাদিক ছিলেন। সাংবাদিক সমাজের বটবৃক্ষ হিসেবে অধ্যাপক মোহাম্মদ খালেদ জীবনের শেষ দিন পরিশুদ্ধ সাংবাদিকতার চর্চা করে গেছেন। সভাপতি তার বক্তব্যে বলেন, অধ্যাপক খালেদ চট্টগ্রামের একজন অভিভাবক, আওয়ামী রাজনীতির একজন নিবেদিত কাণ্ডারী হিসেবে আমাদের মাঝে যুগ যুগ বেঁচে থাকবেন। মহতি মনোভাব ও দেশপ্রেমিক কর্মের জন্য অধ্যাপক মোহাম্মদ খালেদ তাঁর মহতি ও সৃজনশীল কর্মের জন্য প্রজন্মের কাছে চিরস্মরণযোগ্য হয়ে থাকবেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধএকুশের প্রথম কবিতার স্রষ্টা মাহবুব উল আলম চৌধুরীর ১৫তম মৃত্যুবার্ষিকী আজ
পরবর্তী নিবন্ধনক্ষত্রের ঘুম