আত্মসমর্পণের প্রস্তাব দিলে নিরাপত্তা পরিষদ থেকে ভুট্টো ওয়াকআউট করেন

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ১৫ ডিসেম্বর, ২০২২ at ৬:০৯ পূর্বাহ্ণ

মুক্তিযুদ্ধের ইতিহাসে গুরুত্বপূর্ণ ও ঘটনাবহুল ১৫ ডিসেম্বর। এদিন পাকিস্তানের প্রেসিডেন্টের বিশেষ দূত ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাকিস্তানি প্রতিনিধি দলের নেতা জুলফিকার আলী ভুট্টো পোল্যান্ডের দেওয়া আত্মসমর্পণের প্রস্তাবে ব্যাপক প্রতিক্রিয়া দেখান। এর আগে পোল্যান্ড বাংলাদেশের অবস্থা বিবেচনা করে পাকিস্তানি বাহিনীকে ৭২ ঘণ্টার মধ্যে আত্মসমর্পণের প্রস্তাব দেয়।

একইসঙ্গে, বাংলাদেশ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করার কথা বলে। ভুট্টো এ প্রস্তাবের জবাবে বলেন, আমি সারেন্ডার ডকুমেন্ট নিয়ে ফিরতে চাই না। আমি একটি আগ্রাসন সমর্থনের ডকুমেন্টকে বৈধতা দিতে পারি না। নিরাপত্তা পরিষদ সম্পূর্ণ ব্যর্থ। ৪ দিন ধরে আমরা এখানে কথা বলছি। আর তারা কেবল ঢাকায় আত্মসমর্পণের প্রস্তাব তুলছে। কিন্তু কেন? কারণ তাদের লক্ষ্য ঢাকার পতন হওয়া। কিন্তু ঢাকার পতন হলে কী হবে? যদি সমগ্র পূর্ব পাকিস্তানের পতন হয় তবে কী হবে? পশ্চিম পাকিস্তানের পতন হলেও কী হবে? এরকম যদি হয়, আমরা নতুন পাকিস্তান গড়ব। নিরাপত্তা কমিশন সেই অনুযায়ীই এগিয়ে যাচ্ছে। আমরা কী করব বা নিরাপত্তা কীভাবে ফিরে আসবে, আমাদের এখানে এসে তা বলার কথা ছিল। কিন্তু এই প্রসঙ্গে সবাই চুপ।

ভুট্টো তার বক্তব্যের শেষ প্রান্তে এসে প্রস্তাবের কাগজ ছিঁড়তে ছিঁড়তে বলেন, আমরা যুদ্ধ চালিয়ে যাব। কেন আমি নিরাপত্তা পরিষদে সময় নষ্ট করছি? আমি যাচ্ছি। জাতিসংঘে এটাই আমার শেষ আসা। এ সময় তিনি ও পাকিস্তান প্রতিনিধি দলের সদস্যরা নিরাপত্তা পরিষদের অধিবেশন থেকে ওয়াকআউট করে চলে যান। ১৫ ডিসেম্বর ঢাকায় পাকিস্তানি সামরিক বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আমীর আবদুল্লাহ নিয়াজী পাকিস্তান দূতাবাসের মাধ্যমে ভারতের কাছে যুদ্ধবিরতির আবেদন জানান। এ সময় ভারতীয় বাহিনীর শ্যাম জেনারেল মানেকশ সন্ধ্যা ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত ঢাকার ওপর বিমান হামলা বন্ধ রাখার নির্দেশ দেন। ভারতীয় বাহিনীর পক্ষ থেকে লেফটেন্যান্ট জেনারেল নিয়াজীকে পাঠানো এক বার্তায় বলা হয়, পাকিস্তানি বাহিনী নিঃশর্ত আত্মসমর্পণ করবে কি না, তা জানানোর জন্য বিশেষ বেতার কেন্দ্র খোলা হয়েছে এবং কোড নম্বর দেওয়া হয়েছে।

১৫ ডিসেম্বর চট্টগ্রামে লেফটেন্যান্ট শওকতের নেতৃত্বে গণবাহিনীর কোম্পানি, ক্যাপ্টেন গফফারের নেতৃত্বে চতুর্থ বেঙ্গলের দল ও ক্যাপ্টেন জাফর ইমামের নেতৃত্বে ১০ ইস্ট বেঙ্গলের যোদ্ধাদের কাছে মেজর হাদীর নেতৃত্বে হাটহাজারীতে থাকা হানাদার বাহিনী আত্মসমর্পণ করে। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মুক্তিবাহিনীর দখলে চলে আসে। একই দিন চট্টগ্রামে দশম ইস্ট বেঙ্গলের চার্লি কোম্পানির কমান্ডার লেফটেন্যান্ট দিদারের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা হানাদার বাহিনীর কুমিরা ঘাঁটিতে ব্যাপক আক্রমণ চালায়।

কিন্তু পাকিস্তানি হানাদার বাহিনীর ব্যাপক আক্রমণের মুখে এক পর্যায়ে ফৌজদারহাটে গিয়ে পৌঁছায় মুক্তিবাহিনী। এরপর মিত্রবাহিনীর সহযোগিতায় মুক্তিবাহিনী হানাদার বাহিনীর ওপর আক্রমণের জন্য এগিয়ে যায়। ভাটিয়ারীতে মুক্তিবাহিনী হানাদার বাহিনীর ওপর আক্রমণ চালায়। এ সময় মুক্তিবাহিনীর সঙ্গে হানাদার বাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়।

পূর্ববর্তী নিবন্ধ৮৮০ কোটি টাকা ব্যয় বাড়ল দুই মেগাপ্রকল্পে
পরবর্তী নিবন্ধফাইনালে ফ্রান্স, থামল মরক্কোর স্বপ্নদৌড়