আটকা পড়া ২১ নাবিকের কী হবে?

বাল্টিমোর সেতু ধস

| বুধবার , ৩ এপ্রিল, ২০২৪ at ১১:২৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডের বাল্টিমোরে প্যাটাপস্কো নদীতে সেতু ধসের ঘটনার পর থেকে আটকা পড়া অপেক্ষাকৃত ছোট জলযানগুলোকে মুক্ত করতে অস্থায়ী একটি চ্যানেল খুলেছে বাল্টিমোর বন্দর কর্তৃপক্ষ। খবর বিডিনিউজের।

সোমবার ওই চ্যানেল দিয়ে কিছু টাগবোট ও বার্জ পার হয়েছে, কিন্তু ধসে পড়া ফ্রান্সিস স্কট কি ব্রিজের আবর্জনায় নদীর তলদেশ ভরে থাকায় বাণিজ্যিক জাহাজ চলাচল সহসাই শুরু করা যাচ্ছে না বলে কর্মকর্তারা জানিয়েছেন।

গত মঙ্গলবার মাল বোঝাই কন্টেইনারবাহী জাহাজ ডালির ধাক্কায় প্যাটাপস্কো নদীর ওপর দিয়ে যাওয়া মহাসড়ক সেতুটি ধসে পড়ে। ঘটনার সময় জাহাজটিতে বৈদ্যুতিক গোলযোগ দেখা দিয়েছিল, এতে এটি নিয়ন্ত্রণ হারিয়ে সেতুর একটি পিলারে ধাক্কা দেয় আর তাতে প্রায় তিন কিলোমিটার সেতুটির অধিকাংশ অংশ ধসে পড়ে। ঘটনায় ছয় সড়ক মেরামত কর্মীর মৃত্যু হয় এবং যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ একটি মহাসড়ক অচল হয়ে পড়ে।

বাল্টিমোর বন্দরের কার্যক্রমও মারাত্মকভাবে বিঘ্নিত হয়। দুর্ঘটনাটির সময় ডালিতে মোট ২১ জন ক্রু ছিল। তারা তখন ২৭ দিনের সমুদ্র যাত্রার প্রস্তুতি নিয়ে শ্রীলঙ্কার পথে রওনা হয়েছিলেন। কিন্তু কয়েক মিনিটের ঘটনায় তারা অনির্দিষ্টকালের জন্য যুক্তরাষ্ট্রে আটকা পড়ে যান।

পূর্ববর্তী নিবন্ধরাফায় অভিযান নিয়ে মার্কিন উদ্বেগ আমলে নেবে ইসরায়েল
পরবর্তী নিবন্ধমাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উ. কোরিয়া