আজ সাবেক সংসদ সদস্য নজরুল ইসলামের ১১তম মৃত্যুবার্ষিকী

| বৃহস্পতিবার , ২৪ নভেম্বর, ২০২২ at ৯:৪৬ পূর্বাহ্ণ

বিএনপির প্রতিষ্ঠাকালীন সদস্য, ১৯৭৯ দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে পটিয়া (চট্টগ্রাম-১১) থেকে নির্বাচিত সংসদ সদস্য নজরুল ইসলামের ১১তম মৃত্যুবার্ষিকী আজ।

বরেণ্য শিক্ষাবিদ মরহুম আবদুর রহমানের জ্যেষ্ঠ সন্তান মরহুম নজরুল ইসলাম ছাত্রজীবনে সর্বভারতীয় মুসলিম ছাত্রলীগের সক্রিয় কর্মী ছিলেন। তখন থেকেই তিনি নিজেকে সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে ওতপ্রোতভাবে জড়িয়ে রাখেন। যুক্তফ্রন্টের মনোনীত প্রার্থী হিসাবে ১৯৫৪ সালের চট্টগ্রাম জেলা বোর্ডের প্রথম নির্বাচনে সদস্য নির্বাচিত হন।

৫০’দশকের মাঝামাঝি সময়ে তিনি গড়ে তুলেন দি সোসাইটি অব আর্টস, লিটেরেচার অ্যান্ড ওয়েলফেয়ার। জমিয়াতুল ফালাহ্‌-র প্রতিষ্ঠাতাদের তিনি অন্যতম। পিতার পদাঙ্ক অনুসরণ করে মুসলিম এডুকেশন সোসাইটির নির্বাচিত সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন।

পটিয়ায় দক্ষিণ চট্টগ্রামে মেয়েদের জন্য সর্বপ্রথম আবদুর রহমান বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা ও পরিচালনা (বর্তমানে জাতীয়করণকৃত), দীর্ঘসময় ধরে আবদুস সোবহান রাহাত আলী বালক উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সচিব হিসাবে দায়িত্ব পালন, মোহসেনা প্রাথমিক বিদ্যালয় (বর্তমানে জাতীয়করণকৃত), মোহসেনা মাতৃসদন ও শিশু স্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা করে জনহিতকর কর্মে যুক্ত ছিলেন। পটিয়ায় পারিবারিক কবরস্থান জিয়ারতসহ বিভিন্ন এতিমখানায় খাদ্য বিতরণ করার মধ্য দিয়ে তাঁর মৃত্যুবার্ষিকী পালন করা হবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় শুঁটকি মহালে আগুন
পরবর্তী নিবন্ধযৌতুকের জন্য স্ত্রীকে বেধড়ক মারধর