আজ বিশ্ব শিশু দিবস

সারা দেশে পালিত হবে শিশু অধিকার সপ্তাহ

চবি প্রতিনিধি | সোমবার , ২ অক্টোবর, ২০২৩ at ৪:৩৫ পূর্বাহ্ণ

শিশুরাই পৃথিবীর ভবিষ্যৎ। তারাই আগামী দিনের পৃথিবী গড়বে। তাই তাদের অধিকার সুনিশ্চিত, মানসিক বিকাশে সহায়তা করা বেশি গুরুত্বপূর্ণ। এই লক্ষ্যে প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব শিশু দিবস পালন করা হয়।

আজ সোমবার সারা দেশে দিবসটি নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হবে। একইসঙ্গে শিশুর অধিকার, সুরক্ষা এবং শিশুর উন্নয়ন ও বিকাশে সংশ্লিষ্ট সবাইকে অধিকতর উদ্যোগী ও সচেতন করার লক্ষ্যে আজ থেকে ৮ অক্টোবর পর্যন্ত পালন করা হবে শিশু অধিকার সপ্তাহ। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় প্রতিবছরের মতো এবছরও দেশব্যাপী যথাযথ মর্যাদায় ‘বিশ্ব শিশু দিবস’ ও ‘শিশু অধিকার সপ্তাহ’ উদযাপন করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘শিশুর জন্য বিনিয়োগ করি, ভবিষ্যতের বিশ্ব গড়ি’।

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শিশুর শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, অধিকার ও সুরক্ষা বিষয়ে পৃথক বাণী প্রদান করেছেন। আজ সকাল ১০টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে ‘বিশ্ব শিশু দিবস’ ও ‘শিশু অধিকার সপ্তাহ২০২৩’র উদ্বোধন করা হবে। এতে অতিথি থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

এছাড়া বাংলাদেশ শিশু একাডেমি, ইউনিসেফ, দেশি ও বিদেশি শিশু সংগঠন ও উন্নয়ন সংস্থার আয়োজনেও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এসব আয়োজনের মধ্যে শিশুদের কবিতা আবৃত্তি, চিত্রাংকন প্রতিযোগিতা, দেয়ালিকা, বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশু সংলাপ, ক্রীড়া, বৃক্ষরোপণ কর্মসূচি ও গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। থাকছে জাতীয় প্রতিবন্ধী ফোরাম আয়োজিত আলোচনা ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানও। সব জেলা ও উপজেলায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালিত হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধফের কাঁচামরিচের ডাবল সেঞ্চুরি দুদিনেই দাম বাড়ল ১শ টাকা
পরবর্তী নিবন্ধসন্ত্রাস ও নৈরাজ্য ঠেকাতে নেতাকর্মীদের নির্বাচন পর্যন্ত রাজপথে থাকতে হবে