আজ থেকে করোনার দ্বিতীয় ডোজ

মজুত আছে ৫০ হাজার, কাল আসছে আরও ৩ লক্ষাধিক

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৮ এপ্রিল, ২০২১ at ৬:৩৪ পূর্বাহ্ণ

করোনার দ্বিতীয় ডোজ শুরু হচ্ছে আজ থেকে। গত ফেব্রুয়ারি মাসের ৭ তারিখ চট্টগ্রামের টিকার প্রথম ডোজের উদ্বোধনী দিনে যারা টিকা নিয়েছেন তারা আজকে দ্বিতীয় ডোজ নিতে পারবেন। মজুত ৫০ হাজার ১৩০ ডোজ টিকা নিয়ে শুরু হচ্ছে দ্বিতীয় টিকাদান কর্মসূচি। তবে আগামীকাল আরও ৩ লাখ ৬ হাজার ডোজ টিকা আসছে বলে জানান চসিক করোনা ভ্যাকসিন প্রদান কমিটির সদস্য সচিব ও চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।
ডা. সেলিম আকতার চৌধুরী জানান, আজকের দ্বিতীয় ডোজ টিকাদানের লক্ষ্যমাত্র ২ হাজার ৭৭০ জন। এরমধ্যে শহরে ১ হাজার এবং উপজেলায় ১ হাজার ৭৭০ জন। উপজেলার মধ্যে সবচেয়ে বেশি টিকাদানের লক্ষ্যমাত্রা দেখা যাচ্ছে আনোয়ারায় ৪শ’ জন। গত ৭ ফেব্রুয়ারি চট্টগ্রামে প্রথম করোনার টিকা গ্রহণ করে কর্মসূচির উদ্বোধন করেছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। প্রথমবারের মতো আজও শিক্ষা উপমন্ত্রী চট্টগ্রাম মেডিকেল কলেজে হাসপাতালে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের মধ্য দিয়ে কার্যক্রম শুরু হবে।
চট্টগ্রাম জেলা সিভিল সার্জন অফিসের কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে, প্রথম দফায় চট্টগ্রামে ৩ লাখ ৫৬ হাজার ডোজ টিকা এসেছিল। এরপর নতুন করে আরও ৯০ হাজার ডোজ টিকা আসে চট্টগ্রামে। গতকাল পর্যন্ত চট্টগ্রামে ৪ লাখ ৩৩ হাজার ৯৬৫ জন টিকা গ্রহণ করেছেন। এর মধ্যে সিটি কর্পোরেশন এলাকায় ২ লাখ ৪১ হাজার ৭৯৭ ডোজ টিকা দেওয়া হয়েছে। অবশিষ্ট ১ লাখ ৯২ হাজার ১৬৮ ডোজ টিকা দেওয়া হয়েছে ১৪ উপজেলায়। প্রথম ডোজে ২ লাখ ৬২ হাজার ৯১৬ জন পুরুষ এবং ১ লাখ ৭১ হাজার ৪৯ জন মহিলা টিকা গ্রহণ করেছেন।
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসাপাতাল, সম্মিলিত সামরিক হাসপাতাল, বিআইডিআইটিএ, নৌবাহিনী হাসাপাতাল ও বিমান বাহিনী হাসপাতালসহ ৬টি মেডিকেলে এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাভুক্ত ১০টি কেন্দ্র এবং ১৪ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে টিকা দেওয়া হবে বলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন অফিসের কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে।
চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেলিম আকতার চৌধুরী জানান, করোনার দ্বিতীয় ডোজের জন্য মোবাইলে ক্ষুদেবার্তা পাঠানো হয়েছে। কেউ সেটি না পেলে প্রথম ডোজ দেওয়ার আট সপ্তাহ পূর্ণ হওয়ার পর কার্ড নিয়ে কেন্দ্রে আসলে তাকে টিকা দেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধলকডাউন অকার্যকর হলে কারফিউর পরামর্শ বিশেষজ্ঞদের
পরবর্তী নিবন্ধমামুনুলদের শায়েস্তা করার উপায় জানা আছে : নওফেল