আজ আরেকটি লজ্জার সামনে দাঁড়িয়ে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ২৫ মে, ২০২৪ at ৮:০৮ পূর্বাহ্ণ

ক্রিকেটে অঘটন ঘটতেই পারে। আর অঘটন ঘটাটাই স্বাভাবিক। আর সে কারণেইতো ক্রিকেটকে গৌরবময় অনিশ্চয়তার খেলা বলা হয়ে থাকে। কিন্তু একটি দলের কাছে যখন কোন দল পরপর দুই ম্যাচে হারে তখন সেটাকে অঘটন বলা যাবেনা। সেখানে বিজয়ী দল শ্রেয়তর দল হিসেবেই জয় তুলে নিয়েছে। যেমনটি ঘটেছে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার সিরিজে। প্রথম ম্যাচটি হারলেও বাংলাদেশের সমর্থকরা বিষয়টিকে অঘটন হিসেবেই ধরে নিয়েছিল। কিন্তু দ্বিতীয় ম্যাচে মাত্র ১৪৪ রান যখন টপকাতে পারলনা তখন সেটি আর অঘটন নেই। যোগ্যতর দল হিসেবে জিতেছে ক্রিকেটে নবাগত যুক্তরাষ্ট্র। আজ সিরিজের তৃতীয় ম্যাচ। তাই সংগত কারণেই প্রশ্ন এসেছে তাহলে কি বাংলাদেশ দল হোয়াইট ওয়াশ হবে যুক্তরাষ্ট্রের কাছে? কারণ ইতোমধ্যেই টানা দুই ম্যাচে জিতে সিরিজ জিতে নিয়েছে যুক্তরাষ্ট্র।

ক্রিকেট বাংলাদেশের জন্য এখন আর কেবলই একটি খেলা নয়। ক্রিকেট বাঙ্গালীর আবেগের জায়গায় স্থান করে নিয়েছে। তাইতো ক্রিকেট দল জিতলে যেমন বাধ ভাঙ্গা উচ্ছাসে ফেটে পড়ে বাঙ্গালী তেমনি হারলে শোকে আর হতাশায় দুমড়ে মুচড়ে পড়ে। যেমনটি যুক্তরাষ্ট্রের কাছে টানা দুই ম্যাচে হারের পর শোকাহত যেমন হয়েছে তেমনি প্রতিবাদীও হয়ে উঠেছে সমর্থকরা। তাইতো সামাজিক যোগাযোগ মাধ্যমে ধুয়ে দিচ্ছে ক্রিকেটার, ক্রিকেট বোর্ড কর্তা এমনকি নির্বাচকদেরও। তবে এ কথা ঠিক যে বাংলাদেশের ক্রিকেট একটি কঠিন সময় পার করছে। সাবেক ক্রিকেটারদের অনেকেই ধুয়ে দিচ্ছে ক্রিকেট বোর্ডকে। তাদের অভিযোগ ক্রিকেট বোর্ডে কোন ধরনের সমন্বয় নেই। তেমনি ক্রিকেট দলেও নেই স্বচ্ছতা। সাবেক ক্রিকেটারদের অভিযোগ দল গঠনে ব্যক্তিগত পছন্দ অপছন্দ গুরুত্ব পাওয়ায় দলের এই অবস্থা। যা কখনোই মেনে নেওয়া যায়না। যুক্তরাষ্ট্রে সিরিজ খেলতে যাওয়ার আগে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে দারুণ পারফর্র্ম করা সত্ত্বেও বিশ্বকাপ দলে জায়গা হয়নি সাইফউদ্দিনের। মেহেদী হাসান মিরাজকে ছুড়ে ফেলে দেওয়া হয়েছে আগেই। অভিজ্ঞরাতো আগেই সরে গেছেন। অথচ এখনো বিশ্বকাপের অন্য দলগুলোতে অভিজ্ঞদের রাখা হয়েছে। কিন্তু বাংলাদেশ হাঁটছে অন্য পথে। যে কারণে খেসারতটা দিতে হচ্ছে যুক্তরাষ্ট্রের মত দলের কাছে সিরিজ হেরে। এখনতো অনেকেই শংকায় রয়েছে আজ না জানি হোয়াইট ওয়াশ হতে হয়। আকরাম খান, মিনহাজুল আবেদীন নান্নু, হাবিবুল বাসার সুমনদের মত সাবেক অধিনায়করা যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশ দলের এমন পরাজয়ে যারপর নাই হতাশ। এই পরাজয় তারা মানতেই পারছেননা। তাদের কাছে এই সিরিজ যেন দুঃস্বপ্নের মত। বিশেষ করে দলের ব্যাটাররা যেন ব্যাটিংটাই ভুলে গেছে। প্রথম ম্যাচে শেষ চার ওভারে ৫৫ রান দরকার হলেও যুক্তরাষ্ট্রকে রুখতে পারেনি বাংলাদেশের বোলাররা। দ্বিতীয় ম্যাচে ৪ ওভারে মাত্র ২৬ রান দরকার হলেও সেটা তুলতে পারেনি বাংলাদেশের ব্যাটাররা।

বাংলাদেশের ক্রিকেটে এমন দৈন্যতা আগে কখনোই দেখেনি সাবেক ক্রিকেটাররা। তারা নিজেরাও অনেক কঠিন সময় পার করেছে বলে জানিয়েছেন নিজেদের ক্যারিয়ারে। কিন্তু এতটা লজ্জার মুখে কখনোই পড়তে হয়নি। তাইতো শংকার জায়গাটা ক্রমশ বড় হচ্ছে। না জানি আজ আরো একটি হারে হোয়াইট ওয়াশ হতে হয়।

পূর্ববর্তী নিবন্ধভেটার্ণ ফুটবল টুর্নামেন্টে চকবাজার ওয়ার্ড চ্যাম্পিয়ন
পরবর্তী নিবন্ধসাউথ কোরিয়ার ঘুম প্রতিযোগিতা