আকবরশাহ’য় একজনের কারাদণ্ড

পাহাড় কেটে রাস্তা

আজাদী প্রতিবেদন | রবিবার , ১২ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:৩০ পূর্বাহ্ণ

নগরীর আকবরশাহ থানাধীন বেলতলীঘোনা এলাকায় পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান চালিয়েছে কাট্টলী সার্কেল ভূমি অফিস। এ সময় পাহাড় কেটে রাস্তা করার দায়ে একজনকে এস্কেভেটরসহ আটক করা হয়। মো. শাহজাহান নামে হালিশহর ঈদগাহ এলাকার ওই ব্যক্তিকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয় এবং পাহাড় কাটায় ব্যবহৃত এস্কেভেটরটির জব্দ করা হয়।

গতকাল দুপুরে এ অভিযান পরিচালিত হয়। অভিযানে নেতৃত্ব দেন কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক। তিনি বলেন, কারাদণ্ডের পাশাপাশি পাহাড় কাটার সাথে জড়িতদের বিরুদ্ধে তদন্তপূর্বক নিয়মিত মামলা করা হচ্ছে।

তিনি আরো বলেন, রেকর্ডের ভিত্তিতে পাহাড়টি প্রায় ১১ একর জায়গায় অগ্রণী ব্যাংক অফিসার্স কোঅপারেটিভ হাউজিং সোসাইটির নামে চট্টগ্রাম মহানগরীর আকবর শাহ এলাকার পাহাড়তলি মৌজায় অবস্থিত।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, সরেজমিনে দেখা যায়, আকবরশাহ এলাকার বেলতলীঘোনায় রাস্তা করার জন্য ব্যাপকভাবে পাহাড় কাটা হয়েছে। অভিযানকালে পাহাড় কাটা অবস্থায় এস্কেভেটরসহ একজনকে আটক করা হয় এবং মোবাইল কোর্টে পাহাড় কাটার দায়ে অভিযুক্তকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি এস্কেভেটরটি জব্দ করা হয়।

জেলা প্রশাসন সূত্র জানায়, অভিযানে আরও ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক হাসান আহমেদ ও আকবরশাহ থানার সাবইন্সপেক্টর আলাউদ্দিন ও এএসআই রায়হান উদ্দিন।

পূর্ববর্তী নিবন্ধড্রেজার নৌকার সঙ্গে ধাক্কা, সাম্পান মাঝি নিখোঁজ
পরবর্তী নিবন্ধকমার্স কলেজের চার প্রাক্তন ছাত্রকে স্মরণ