আউটার স্টেডিয়ামে ২য় ক্যাটেল এক্সপো কাল

অংশ নিচ্ছে ৩৮টি এগ্রো ফার্ম

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৫ জানুয়ারি, ২০২৩ at ৬:২৫ পূর্বাহ্ণ

নগরীর আউটার স্টেডিয়ামে চট্টগ্রামে দ্বিতীয়বারের মতো ক্যাটেল এক্সপো অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল শুক্রবার। চট্টগ্রাম ক্যাটেল ফার্মাস এসোসিয়েশন আয়োজিত দিনব্যাপী এই এক্সপোতে ৩৮টি এগ্রো ফার্ম অংশগ্রহণ করবে। এতে বৈজ্ঞানিক পদ্ধতি পরিহার করে প্রাকৃতিক উপাদানে পালিত ১০০টি ষাড় প্রদর্শিত হবে। প্রাকৃতিক উপায়কে সাধারণের কাছে ছড়িয়ে দিয়ে গ্রহণযোগ্য করতেই মেলার আয়োজন বলেও উদ্যোক্তারা জানিয়েছেন। এক্সপো উপলক্ষ্যে সেমিনার, দেশীয় ঐতিহ্য ও সাংস্কৃতির বর্ণিল উপস্থাপনা, ক্যাটেল ফ্যাশেন শো, বরেণ্য অতিদিের সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ শিক্ষিত তরুণ উদ্যোক্তাদের জেগে ওঠার গল্প গাথাসহ নানা আয়োজন থাকছে। গতকাল বুধবার চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সাংবাদিক সম্মেলনে আগামীকাল শুক্রবার অনুষ্ঠিতব্য এক্সপোর বিভিন্ন দিক তুলে ধরে এর সফলতার জন্য সর্বস্তরের মানুষের সহায়তা কামনা করা হয়েছে।

চট্টগ্রাম ক্যাটেল এক্সপো উপলক্ষে গতকাল সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চট্টগ্রাম ক্যাটেল ফার্মাস এসোসিয়েশনের সভাপতি বোরহানুল হাসান চৌধুরী সালেহীন। লিখিত বক্তব্যে তিনি বলেন, মাংসজাত পুষ্টি যোগানকারী প্রতিষ্ঠানগুলো অনেকদিন থেকে পুষ্টিজাত খাদ্যশক্তি যোগান দিয়ে একটি শক্ত অবস্থান তৈরি করেছে। শিক্ষিত তরুণ উদ্যোক্তারা খামার প্রতিষ্ঠা করে বিপুল অর্থ বিনিয়োগ করেছেন।

এই মেলার মূল উদ্দেশ্যে হলো সামষ্টিক প্রণোদনায় ব্যক্তি উদ্যোক্তাদের প্রাণিত করা এবং প্রাকৃতিক উপাদানে মোটাতাজাকরণ এবং মাংসজাত খাদ্যপ্রাণির লালন পালনকে সাধারণের মধ্যেই জনপ্রিয় ও গ্রহণযোগ্য করে গড়ে তোলা।

সাংবাদিক সম্মেলনে বলা হয় যে, এক্সপোর ১ম অধিবেশনে সকাল ১০ টায় স্কুল শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি এগ্রো শিল্পের শিক্ষণীয় দিক আলোকপাত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন সিভাসু উপাচার্য অধ্যাপক ড. এ এস এম লুৎফুল আহসান। বিকেল ৩টায় ২য় অধিবেশন প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র এম. রেজাউল করিম চৌধুরী।

উদ্বোধন করবেন চ্যানেল আই’র পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বিশেষ অতিথি থাকবেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. দোলোয়ার হোসাইন, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, মেট্রোপলিটন চেম্বার সভাপতি আলহাজ্ব খলিলুর রহমান, রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার ও এশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ ছালাম, এসিআই এগ্রিবিজনেজের প্রেসিডেন্ট ড. ফা হ আনসারী, নাহার এগ্রোর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ব্রিডার ফার্মার্স এসোসিয়েশনের সভাপতি মো. রাকিবুর রহমান (টুটুল)।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম ক্যাটেল ফার্মাস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. আকতার হোসেন জ্যাকি, চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি ও চ্যানেল আই এর বিভাগীয় ব্যুরো প্রধান চৌধুরী ফরিদ, সহসভাপতি ওয়াসিফ আহমেদ সালাম, সাংগঠনিক সম্পাদক তানজীব জাওয়াদ রহমান, এস.এম রাসেল ও ইউনিট্রেড ইভেন্টের্সের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ওসমান গনি প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম বিভাগীয় টিমের দলনেতা শাহাজাহান ও সমন্বয়ক শামীম
পরবর্তী নিবন্ধঘন ঘন সোশাল মিডিয়ায় উঁকি প্রভাব ফেলে কিশোর মস্তিষ্ক গঠনে