আইসিসির মে মাসের সেরার লড়াইয়ে মুশফিক

স্পোর্টস ডেস্ক | মঙ্গলবার , ৭ জুন, ২০২২ at ১১:৪৭ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই টেস্টে সেঞ্চুরি। দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন মুশফিকুর রহিম। জায়গা করে নিলেন আইসিসির মে মাসের সেরার সংক্ষিপ্ত তালিকায়। এক বছর আগে ঠিক এই মাসের সেরার লড়াইয়ে প্রথমবার জায়গা পেয়েই জিতেছিলেন তিনি ‘আইসিসি প্লেয়ার অব দ্যা মান্থ’ এর স্বীকৃতি। গত মাসের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে গতকাল সোমবার পুরুষ ও নারী ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। পুরুষদের মাস সেরার লড়াইয়ে তিনজনই এশিয়ার। দ্বিতীয়বার সম্মাননাটি জিততে হলে মুশফিককে পেছনে ফেলতে হবে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস ও আসিথা ফার্নান্দোকে। মেয়েদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়েছে পাকিস্তানের তুবা হাসান ও বিসমাহ মারুফ এবং ট্রিনিটি স্মিথের।

শ্রীলংকার বিপক্ষে দুই টেস্টের সিরিজটি ১-০ ব্যবধানে হারলেও মুশফিক করেছেন দুটি সেঞ্চুরি। চট্টগ্রাম টেস্টে দলের প্রথম ইনিংসে ১০৫ রান করেন তিনি। এই ইনিংসের পথে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়েন ৫ হাজার টেস্ট রানের কীর্তি। মিরপুর টেস্টে দল যখন ২৪ রানে ৫ উইকেট হারিয়ে কাঁপছিল তখন ১৭৫ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে উদ্ধার করেন তিনি। লিটন কুমার দাসের সঙ্গে গড়েন রেকর্ড জুটি। সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ ৩০৩ রান করেন মুশফিক। এদিকে শ্রীলংকার অল রাউন্ডার ম্যাথিউস প্রথম টেস্টের প্রথম ইনিংসে খেলেছিলেন ১৯৯ রানের ইনিংস। দ্বিতীয় টেস্টে খেলেন অপরাজিত ১৪৫ রানের ইনিংস। সিরিজে সর্বোচ্চ ৩৪৪ রান আসে ম্যাথিউসের ব্যাট থেকে। সিরিজ সেরার পুরস্কারও উঠেছিল তারই হাতে। এদিকে আসিথা ফার্নান্ডো দুই টেস্টে মোট ১৩ উইকেট নিয়ে প্রথমবারের মতো জায়গা করে নিলেন আইসিসি প্লেয়ার অব দ্যা মান্থের সংক্ষিপ্ত তালিকায়। চট্টগ্রামে এক ইনিংসে বোলিংয়ের সুযোগ পেয়ে নেন ৩ উইকেট। ঢাকায় প্রথম ইনিংসে আসিথার শিকার ছিল ৪টি। দ্বিতীয় ইনিংসে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫১ রান দিয়ে নেন ৬ উইকেট।

জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা এই মাসের সেরা ক্রিকেটার নির্বাচনে ভোট প্রদান করেন। তারা ভোট দেন ই-মেইলে। আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে। এখন দেখার বিষয় কার হাতে উঠে আইসিসি মে মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার।

পূর্ববর্তী নিবন্ধবাহরাইন ম্যাচের আগে ডিফেন্সে বাড়তি মনোযোগ বাংলাদেশ দলের
পরবর্তী নিবন্ধপাইওনিয়র ফুটবল লিগে দুটি খেলা অনুষ্ঠিত