আইপিএলে মুম্বাইয়ের পঞ্চম শিরোপা

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ১১ নভেম্বর, ২০২০ at ৪:৫৪ পূর্বাহ্ণ

পারলো না দিল্লি ক্যাপিটাল। প্রথমবারের মতো আইপিএলের ফাইনালে এসেও শিরোপাটা অধরাই থেকে গেল দিল্লি ক্যাপিটালসের। আগের আসর গুলোতে দিল্লি ডেয়ারডেভিলস নামে খেললেও এবারের আসরে নাম পরিবর্তন করে এসেছিল দিল্লি ক্যাপিটাল। সে সাথে ভাগ্যও পরিবর্তন হয়েছিল তাদের। কিন্তু ফাইনালে গিয়েও পেরে উঠলো না। শেষ পর্যন্ত একরকম অসহায় আত্মসমর্পণ করতে হলো আইপিএলের ট্রফিটাকে একরকম নিজেদের করে নেওয়া মুম্বাই ইন্ডিয়ান্স এর কাছে। দুবাইয়ে অনুষ্ঠিত ফাইনালে দিল্লিকে সহজে ৫ উইকেটে হারিয়ে পঞ্চম বারের মতো আইপিএলের শিরোপা নিজেদের করে নিল মুম্বাই ইন্ডিয়ান্স। আইপিএলের সবচাইতে সফলতম দলটির নাম হচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্স। ২০১৩ সালে প্রথম শিরোপা জয়ের পর গতকাল পঞ্চম শিরোপা জিতল মুম্বাই। আগের আসরের চ্যাম্পিয়নও মুম্বাই ইন্ডিয়ান্স। ফলে তাদের সামনে হ্যাটট্রিক শিরোপা জয়ের হাতছানি। এবারের আইপিএলের শুরু থেকে দুর্দান্ত খেলতে থাকা মুম্বাই ইন্ডিয়ান্স সে ধারাবাহিকতা বজায় রেখেছিল টুর্নামেন্টের শেষ ম্যাচেও।
বলা যায় এক রকম একতরফা ফাইনালে আরো একটি শিরোপা জিতে নিল রোহিত শর্মা- কিয়েরণ পোলার্ডরা। ২০১৩ সালের আসরে প্রথম শিরোপা জয় করা মুম্বাই ইন্ডিয়ান্স একে একে তুলে নিল পাঁচটি শিরোপা। এর মাঝখানে দুইটি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছে মুম্বাই।
গতকাল প্রথমে ব্যাট করতে নামা দিল্লির ক্যাপিটাল শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে। তবে শ্রেয়াস আইয়ার এবং রিশাভ পান্তের ব্যাটিং দৃঢ়তায় শেষ পর্যন্ত ১৫৬ রানের মোটামুটি টার্গেট দাঁড় করায় মুম্বাইয়ের সামনে। আইয়ার এবং প্রান্তের জোড়া হাফ সেঞ্চুরির সুবাদে ১৫৬ রান করতে সক্ষম হয় দিল্লি। যা টি-টোয়েন্টি ক্রিকেটে নির্ভর করার মতো স্কোর নয়। দলের পক্ষে শ্রেয়াস আইয়ার করেন ৬৫ রান। ৩৮ বলে ৫৬ রান করেন রিশভ পান্ত। ১৫ রান করেন শিখর ধাওয়ান। মুম্বাইয়ের পক্ষে বোল্ট নেন ৩ উইকেট । ২ টি উইকেট নিয়েছেন নেইল।
১৫৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মুম্বাই ইন্ডিয়ান্সকে দারুণ সূচনা এনে দেন রোহিত শর্মা এবং ডি কক। এই দুজনের পর ইশান কিশানের ব্যাটিং তাণ্ডবে ১৮.৪ ওভারে ৫ উইকেট হাতে রেখে আইপিএলের পঞ্চম শিরোপা জিতে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স। রোহিত শর্মা করেন ৬৮ রান। ১৯ বলে ৩৩ রান করেন ইশান কিশান। এছাড়া ডি কক ২০ এবং যাদব করেন ১২ রান। ম্যাচ সেরা হয়েছে মুম্বাইয়ের ট্রেন্ট বোল্ট।

পূর্ববর্তী নিবন্ধ‘অর্থ পাচারের’ মামলা হচ্ছে পাপুল-সেলিনা দম্পতির বিরুদ্ধে
পরবর্তী নিবন্ধঅর্থ ঋণের সব মামলা যাচ্ছে যুগ্ম দায়রা জজ আদালতে