অভিভাবকদের সতর্কবার্তা শিক্ষা বোর্ডের পরীক্ষা কেন্দ্রে আগে চলে আসার আহ্বান

রাজনৈতিক কর্মসূচি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৫ অক্টোবর, ২০২৩ at ৪:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চলমান এইচএসসি পরীক্ষায় আজকের ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় শিক্ষার্থী এবং অভিভাবকসহ সংশ্লিষ্টদের সতর্ক থাকার পরামর্শ দিয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার গতকাল বুধবার একটি বিবৃতি দিয়েছেন। তিনি আজ বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি থাকায় পরীক্ষার্থী এবং অভিভাবকদের সতর্ক করেই এই বিবৃতি প্রদান করেন। একই সাথে পরীক্ষার্থী এবং পরীক্ষা সংশ্লিষ্ট সকলকে সহায়তা করার জন্য তিনি সর্বসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন।

গতকাল বুধবার বিকেলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় যে, যেহেতু বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি রয়েছে সেহেতু ঐ তারিখে অনুষ্ঠিতব্য এইচএসসি ইংরেজি ২য় পত্রের পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে যথাসময়ে পরীক্ষা কেন্দ্রে এসে পরীক্ষা সম্পন্ন করে নিরাপদে তাদের বাসস্থানে ফিরে যেতে পারে সে লক্ষ্যে অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলকে সতর্কতা অবলম্বন করে ব্যবস্থা গ্রহণ করতে হবে। সেই সঙ্গে সর্বসাধারণকে এ বিষয়ে সহযোগিতা প্রদানের অনুরোধ করা হলো।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড চেয়ারম্যান আরও জানান, আজ পরীক্ষা শুরুর পূর্ব থেকে পরীক্ষা শেষ হওয়ার পরে কয়েক ঘণ্টা পর্যন্ত পাঁচটি মাইক্রোবাসে কর্মকর্তাদের নেতৃত্বে পাঁচটি বিশেষ টিম মহানগরী এলাকায় ভিজিলেন্স ডিউটিতে থাকবে। বিশেষ টিমগুলো তত্ত্বাবধান, কন্ট্রোলরুমে সার্বক্ষণিক সংবাদ প্রেরণ, প্রয়োজন হলে পরীক্ষার্থীদের সহায়তা দেবেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার গতরাতে দৈনিক আজাদীকে বলেন, আজ আমাদের পরীক্ষা শেষ হচ্ছে। আজকের শেষ পরীক্ষার দিন কিছু রাজনৈতিক কর্মসূচি রয়েছে। যা নিয়ে শিক্ষার্থীদের নিয়ে আমার উদ্বেগ রয়েছে। গতকাল আমি ব্যক্তিগতভাবে অনেকগুলো পরীক্ষা কেন্দ্রে গিয়েছি। আমি সংশ্লিষ্ট সকলকে আজকের রাজনৈতিক কর্মসূচির বিষয়টি নিয়ে সতর্ক করেছি। আমি পরীক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক এবং অভিভাবকদেরও বিষয়টি নিয়ে সর্তক থাকার আহ্বান জানিয়েছি। প্রতিটি কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকেও সকল পরীক্ষার্থীকে বিষয়টি জানিয়ে সতর্ক করে দেয়ার ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষার্থী অনেক। সকলের কমন সাবজেক্ট এটি। তাই অনেক পরীক্ষার্থীই আজ পরীক্ষার হলে আসবে। শেষ পরীক্ষার দিন তাদের বাড়তি আনন্দ থাকে। কঠিন একটি সময় পার করে আজ তারা অন্যরকম একটি অনুভূতি পাবে। তারা তাদের মতো করে কিছু সময় কাটানোর চেষ্টা করবে। কিন্তু তারা যেন আনন্দ করতে গিয়ে আজ অনাহুত বাইরে সময় না কাটায় সেদিকে সতর্ক করে আমি বলেছি পরীক্ষা দিয়েই তারা যেন বাড়ি ফিরে যায়।

প্রফেসর মুস্তফা কামরুল আখতার বলেন, আমি সর্বস্তরের মানুষকে আজকের পরীক্ষার্থী এবং পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষককর্মচারীসহ সকলকে সহায়তা করার জন্য অনুরোধ করছি। আমাদের পরীক্ষার্থীদের বলবো তারা যেন একটু আগেভাগেই পরীক্ষার হলে চলে আসে। কারণ কালকে গাড়ি স্বল্পতা থাকতে পারে। এমনও হতে পারে হেঁটে পরীক্ষা কেন্দ্রে আসতে হচ্ছে তাই সময় নিয়ে বাসা থেকে বের হওয়ার অনুরোধ করছি। অভিভাবকদের এই বিষয়ে সবচেয়ে বেশি সতর্কতা অবলম্বনের জন্য আহ্বান জানিয়েছি। একই সাথে কেন্দ্র সংশ্লিষ্টদের আজ কিছুটা আগে ভাগে পরীক্ষা কেন্দ্র খুলে দেয়ার নির্দেশনাও প্রদান করা হয়েছে বলে বোর্ড চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার দৈনিক আজাদীকে জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে আ. লীগ নেতাকর্মীদের সতর্কচট্টগ্রামে আ. লীগ নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশ
পরবর্তী নিবন্ধদুই ধারাতে আমৃত্যু কারাদণ্ড দুই যুবকের