অভিনয় করছি বলেই হয়তো ভালো আছি : দিলারা জামান

| সোমবার , ২০ জুন, ২০২২ at ১২:০২ অপরাহ্ণ

কিংবদন্তি অভিনেত্রী দিলারা জামান। দীর্ঘ ক্যারিয়ারে তার অর্জনের শেষ নেই। একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন গুণী এ অভিনেত্রী। গত রোববার তার জন্মদিন। ১৯৪৩ সালের আজকের দিনে তৎকালীন ব্রিটিশ-ভারতের বেঙ্গল প্রেসডেন্সির বর্ধমান জেলায় জন্মগ্রহণ করেন তিনি। জন্মদিন প্রসঙ্গে দিলারা জামান বলেন, আট বছর হলো আমার ৫০ বছরের সাথি চলে গেছে। প্রায় নিঃসঙ্গ জীবন কাটাচ্ছি। অভিনয় করে যাচ্ছি বলেই হয়তো এতটা বছর টিকে আছি, ভালো আছি। খবর বাংলানিউজের।

জন্মদিন আর দশটা দিনের মতো করেই কাটছে। দিলারা জামানের কর্মজীবন শুরু শিক্ষকতা দিয়ে। তিনি প্রথম টেলিভিশনে অভিনয় করেন ১৯৬৬ সালে ‘ত্রিধরা’ নাটকে। তার অভিনীত প্রথম ধারাবাহিক নাটক ‘সকাল সন্ধ্যা’। ‘এই সব দিনরাত্রি’, ‘অয়োময়’, ‘আগুনের পরশমণি’ বা ‘মনপুরা’য় তার অনবদ্য অভিনয় আজও দর্শক হৃদয়ে দাগ কেটে আছে।

১৯৯৩ সালে দিলারা জামান মোরশেদুল ইসলাম পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘চাকা’তে অভিনয় করেন। তার অভিনীত প্রথম চলচ্চিত্র হুমায়ূন আহমেদ পরিচালিত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘আগুনের পরশমণি’। ২০০৮ সালে মুরাদ পারভেজ পরিচালিত ‘চন্দ্রগ্রহণ’ চলচ্চিত্রে ময়রা মাসি চরিত্রে অভিনয় করেন দিলারা জামান। এ চরিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়াও শিল্পকলায় অবদানের জন্য দিলারা জামান ১৯৯৩ সালে একুশে পদক পেয়েছেন। নাটক, সিনেমা, বিজ্ঞাপনচিত্রে এখনো সরব দিলারা জামান। শিগগিরই তাকে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমায়ও তাকে দেখা যাবে।

পূর্ববর্তী নিবন্ধওয়েব সিরিজে অভিষেক হচ্ছে নানা পাটেকরের
পরবর্তী নিবন্ধটেকনাফে কাভার্ডভ্যানের ধাক্কায় টমটমের দুই রোহিঙ্গার যাত্রীর মৃত্যু