অবশেষে প্রাণ ফিরেছে বিচারে, যুক্তিতর্ক শুরু

আদালতে বোমা হামলা মামলা উপস্থিত ছিলেন জঙ্গি জাবেদ ইকবাল

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৫ সেপ্টেম্বর, ২০২১ at ৬:১২ পূর্বাহ্ণ

অবশেষে প্রাণ ফিরেছে আদালতে বোমা হামলা মামলার বিচারে। করোনার কারণে দীর্ঘদিন পর গতকাল যুক্তিতর্ক শুনানিকালে রাষ্ট্রপক্ষ তাদের বক্তব্য তুলে ধরেন সন্ত্রাস দমন ট্রাইব্যুনালে। আজ বুধবারও রাষ্ট্রপক্ষ তাদের বক্তব্য তুলে ধরবেন। এরপর নিয়ম অনুযায়ী আসামি পক্ষ তাদের বক্তব্য তুলে ধরবেন। এর আগে সর্বশেষ গত ৬ এপ্রিল গুরুত্বপূর্ণ এ মামলায় যুক্তিতর্ক শুনানির জন্য দিন ধার্য ছিল। রাষ্ট্রপক্ষের আইনজীবী মনোরঞ্জন দাশ আজাদীকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন- আমরা গত এপ্রিলেই যুক্তিতর্ক শুরু করতে চেয়েছিলাম। কিন্তু মহামারির কারণে পারিনি। যুক্তিতর্ক শুনানি শুরু হয়েছে। কারাগারে থাকা জঙ্গি জাবেদ ইকবালের উপস্থিতিতেই শুনানি হয়েছে। তিনি জানান, ইতিমধ্যে সাক্ষ্যগ্রহণ, আত্মপক্ষ সমর্থন করে সাক্ষ্য ও সাফাই সাক্ষ্য কার্যক্রমের মতো গুরুত্বপূর্ণ ধাপগুলো শেষ হয়েছে।
আদালত সূত্র জানায়, এ মামলায় গত ৯ মার্চ সাক্ষ্যগ্রহণ শেষ হয়। ৭৭ সাক্ষীর মধ্যে মোট ৩২ জনের সাক্ষ্য নেয়া হয়। এর আগে ২০১৬ সালের ১৮ মে জাবেদ ইকবালসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হলে বিচারক চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন। এর মধ্যে অন্য একটি মামলায় আবদুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই ও আতাউর রহমান নামের তিন আসামির ফাঁসির আদেশ হওয়ায় তাদের এ মামলা থেকে বাদ দেয়া হয়। অপর দুই আসামির মধ্যে জাবেদ ইকবাল চট্টগ্রাম কারাগারে ও অপরজন জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজান পলাতক।
জানা গেছে, ২০১৪ সালের ১৩ ফেব্রুয়ারি গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে হাজিরা দেয়ার জন্য ময়মনসিংহের আদালতে নেয়ার পথে ত্রিশাল এলাকায় প্রিজন ভ্যানে গুলি ও বোমা ছুঁড়ে তিন জঙ্গিকে ছিনিয়ে নেয়া হয়। ওই তিনজনের একজন হলেন বোমারু মিজান।
উল্লেখ্য, ২০০৫ সালের ২৯ নভেম্বর সকালে চট্টগ্রাম আদালত ভবনের মূল ফটকে পুলিশের তল্লাশি চৌকির সামনে বোমা হামলা চালায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির সদস্যরা। বোমার আঘাতে ঘটনাস্থলেই মারা যান তল্লাশি চৌকিতে দায়িত্বরত পুলিশ কনস্টেবল রাজীব বড়ুয়া ও বিচারপ্রার্থী মো. শাহাবুদ্দীন। আহত হন পুলিশ কনস্টেবল আবু রায়হান, সামসুল কবির, রফিকুল ইসলাম, আবদুল মজিদসহ ১০ জন।

পূর্ববর্তী নিবন্ধসিআরবির মাঠ দখল করে ভবন নির্মাণের পাঁয়তারা রুখতে হবে
পরবর্তী নিবন্ধকাপ্তাই লেকে কচুরিপানা, নৌযান চলাচলে দুর্ভোগ