অবশেষে নতুন প্রি-পেইড মিটার পাচ্ছে ১ লাখ গ্রাহক

বোর্ডে টেন্ডার ডকুমেন্টস অনুমোদন কয়েক মাসের মধ্যে পাবে গ্যাস সুবিধা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৪ আগস্ট, ২০২২ at ৬:২৬ পূর্বাহ্ণ

অবশেষে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির ১ লাখ প্রি-পেইড মিটার স্থাপনের টেন্ডার ডকুমেন্টস অনুমোদন দেয়া হয়েছে। আগামী দিন-কয়েকের মধ্যে ২৪১ কোটি ৬১ লাখ টাকার এই প্রকল্পের টেন্ডার আহ্বান করা হবে। এতে করে চট্টগ্রামে প্রি-পেইড মিটারের জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করা গ্রাহকেরা আগামী মাস-কয়েকের মধ্যে নতুন প্রি-পেইড মিটারের আওতায় আসবে। চট্টগ্রামে গ্যাসের সরবরাহকারী প্রতিষ্ঠান কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি নিজস্ব অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

সূত্র জানিয়েছে, চট্টগ্রাম এবং সন্নিহিত অঞ্চলে গ্যাস সরবরাহকারী কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) আবাসিক গ্রাহক ৫ লাখ ৯৭ হাজার ৯৮৫ জন। এই বিপুল সংখ্যক আবাসিক গ্রাহকের একটি বড় অংশ অহেতুক চুলা জ্বালিয়ে রেখে কোটি কোটি টাকার গ্যাস জ্বালিয়ে ফেলার একটি অভিযোগ ছিল বহুদিন থেকে। এছাড়া নানাভাবে গ্যাসের অপচয় একটি স্বাভাবিক ঘটনায় পরিণত হয়। অপরদিকে গ্যাস ব্যবহার না করেও কোটি কোটি টাকা পরিশোধ করতে হয় গ্রাহকদের। উভয়দিকের এই সংকটের সুরাহা করতে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি হচ্ছে গ্যাসের প্রি-পেইড মিটার। গ্যাসের অপচয় রোধ করার জন্য সরকার ২০১৬ সালে একটি পাইলট প্রজেক্ট গ্রহণ করে। ওই প্রকল্পের আওতায় চট্টগ্রাম মহানগরীতে মাত্র ৬০ হাজার গ্রাহককে প্রি-পেইড মিটারিংয়ের আওতায় আনা হয়েছে।

প্রি-পেইড মিটার সংযোজনের ফলে সংশ্লিষ্ট গ্রাহকেরা দারুণভাবে উপকৃত হচ্ছেন। এতে গ্রাহকের বিপুল অর্থ সাশ্রয় হচ্ছে। সাশ্রয় হচ্ছে গ্যাসও। মাত্র ৫শ টাকার গ্যাস দিয়ে একটি পরিবারের পুরো মাসের রান্নাবান্না হয়ে যাচ্ছে। বিদ্যমান পরিস্থিতিতে প্রি-পেইড মিটারের কদর বেশ বেড়ে যায়। শহরের হাজারো গ্রাহক প্রি-পেইড মিটারের জন্য ধর্না দিতে থাকেন। কিন্তু ৬০ হাজার মিটার সংযোজনের পর নতুন করে আর কোনো গ্রাহককে প্রি-পেইড মিটারের আওতায় আনা সম্ভব হচ্ছিল না। পরবর্তীতে সরকার চট্টগ্রামে আরো ১ লাখ গ্রাহককে প্রি-পেইড মিটারের আওতায় আনার জন্য নতুন একটি প্রকল্প গ্রহণ করে। ২৪১ কোটি ৬১ লাখ টাকার প্রকল্পটি কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি নিজস্ব অর্থায়নে বাস্তবায়নের কথা বললেও বোর্ডের অনুমোদন পাচ্ছিল না। দীর্ঘ ৫ বছরেরও বেশি সময় পর অবশেষে গেলো সপ্তাহে প্রকল্পটির টেন্ডার ডকুমেন্টস বোর্ডের অনুমোদন পেয়েছে। আগামী দিনকয়েকের মধ্যে এই টেন্ডার আহ্বান করা হবে। পরবর্তীতে নানা আনুষ্ঠানিকতা শেষে ঠিকাদার নিয়োগ সম্পন্নের পর চট্টগ্রামে আরো ১ লাখ গ্রাহককে প্রি-পেইড মিটারিংয়ের আওতায় আনা হবে বলে সূত্র জানিয়েছে।

চট্টগ্রামে আগে আসলে আগে পাবেন- ভিত্তিতে গ্যাসের প্রি-পেইড মিটার প্রদান করা হবে বলে জানিয়ে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেছেন, নগরীর ১৫ থানা এলাকা ছাড়াও চট্টগ্রামের ৮ উপজেলার ১ লাখ এই প্রি-পেইড মিটার পাবেন। এরমধ্যে নগরীর সদরঘাট, বায়েজিদ, চান্দগাঁও, পাঁচলাইশ, চকবাজার, হালিশহর, পাহাড়তলী, খুলশী, ইপিজেড, বাকলিয়া, কোতোয়ালী, ডবলমুরিং, বন্দর, পতেঙ্গা, আকবরশাহ এলাকা। অন্যদিকে জেলার হাটহাজারী, সীতাকুণ্ড, মীরসরাই, কর্ণফুলী, আনোয়ারা, পটিয়া, বোয়ালখালী ও চন্দনাইশ উপজেলার গ্রাহকেরা প্রি-পেইড মিটারিংয়ের আওতায় আসবেন।

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির শীর্ষ একজন কর্মকর্তা জানিয়েছেন, আগামী মাস কয়েকের মধ্যেই দ্বিতীয় পর্যায়ের প্রি-পেইড মিটার স্থাপনের কাজ শুরু হবে।

পূর্ববর্তী নিবন্ধকম্বোডিয়া যাওয়ার পথে চট্টগ্রামে বিলাওয়ালের যাত্রাবিরতি
পরবর্তী নিবন্ধছিল না তিল ধারণের ঠাঁই