১৬ উপজেলায় ভোট ২১ মে

দ্বিতীয় ধাপে রয়েছে রাউজান রাঙ্গুনিয়া হাটহাজারী ও ফটিকছড়ি

শুকলাল দাশ | মঙ্গলবার , ২ এপ্রিল, ২০২৪ at ১০:০১ পূর্বাহ্ণ

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ আগামী ২১ মে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে চট্টগ্রামের রাঙ্গুনিয়া, হাটহাজারী, ফটিকছড়ি ও রাউজান উপজেলাসহ বৃহত্তর চট্টগ্রামের ১৬ উপজেলায় এদিন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গতকাল সোমবার ৩০তম কমিশন বৈঠক শেষে ভোটের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম। আগামী ২১ মে দ্বিতীয় ধাপে বৃহত্তর চট্টগ্রামের ১৬টি উপজেলাসহ সারাদেশের ১৬১ উপজেলা পরিষদের ভোটগ্রহণ।

চট্টগ্রামে জেলার রাঙ্গুনিয়া উপজেলা, হাটহাজারী উপজেলা, ফটিকছড়ি উপজেলা ও রাউজান উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। কক্সবাজার জেলার ঈদগাঁও উপজেলা, চকরিয়া উপজেলা ও পেকুয়া উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। খাগড়াছড়ি জেলার সদর উপজেলা, দীঘিনালা উপজেলা ও পানছড়ি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলা, বিলাইছড়ি উপজেলা ও রাজস্থলী উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। বান্দরবান জেলার রুমা উপজেলা, লামা উপজেলা ও নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেন, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চারটি ধাপের ভোটের তারিখ কমিশন আগেই ঘোষণা করেছিল। প্রথম ধাপের তফসিল ইতিমধ্যে দেওয়া হয়েছে। আজকে (গতকাল সোমবার) ৩০তম সভায় দ্বিতীয় ধাপের তফসিল নিয়ে আলোচনা হয়েছে। দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল ২১ এপ্রিল শেষ সময়, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল ২৪২৬ এপ্রিল ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে। আর ভোটগ্রহণ হবে ২১ মে। দ্বিতীয় ধাপে ১৬১ উপজেলায় ভোট হবে। নয়টি জেলায় ইভিএমে ভোট হবে।

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হবে। ভোটারের সংখ্যা ৫ লাখের বেশি যেখানে সেখানে একাধিক সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করা হবে। প্রচারের সময় হবে ১৯ দিন। এর প্রথম ধাপের তফসিল ঘোষণা করেছে ইসি। আগামী ৮ মে প্রথম ধাপে ১৫২ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল আর ভোটগ্রহণ হবে ৮ মে।

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

মোট চার ধাপে অনুষ্ঠেয় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের পরবর্তীতে দুই ধাপের ২৯ মে এবং ৫ জুন অনুষ্ঠিত হবে। দেশে মোট উপজেলার সংখ্যা ৪৯৫টি।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়ে স্বপ্ন দেখাচ্ছে আগর বাগান
পরবর্তী নিবন্ধফলমণ্ডির ডাস্টবিনে মেয়ে শিশুর বস্তাবন্দী লাশ