হেঁটে শঙ্খ নদী পার হতে গিয়ে কলেজ ছাত্র নিখোঁজ

সাতকানিয়া প্রতিনিধি | শুক্রবার , ২১ মে, ২০২১ at ১২:২৩ পূর্বাহ্ণ

সাতকানিয়ায় বন্ধুদের সাথে শঙ্খ নদীতে গোসল করতে গিয়ে হাজেরা তজু বিশ্ববিদ্যালয় কলেজের এক ছাত্র নিখোঁজ হয়েছে। তার নাম মো. ফারহান (১৯)।
গতকাল বৃহস্পতিবার (২০ মে) দুপুরে শঙ্খ নদীর সাতকানিয়ার নলুয়া মরফলা বাজারের পার্শ্ববর্তী নাপিতের টেক এলাকায় এ ঘটনা ঘটে।
নিখোঁজ কলেজ ছাত্র ফারহান চট্টগ্রাম নগরীর চান্দগাঁও বহদ্দার হাট এলাকার ফরিদার পাড়ার জামাল খানের পুত্র।
পুলিশ, ফায়ার সার্ভিস ও এলাকাবাসী জানায়, নগরীর বহদ্দারহাট এলাকার ফরিদার পাড়ার জামাল খানের পুত্র ও হাজেরা তজু বিশ্ববিদ্যালয় কলেজের একাদশ শ্রেণির ছাত্র মো. ফারহান একই এলাকার বন্ধু আশিক, রিজভী এবং আরিফকে নিয়ে গত বুধবার রাতে অপর এক বন্ধু সাতকানিয়ার খাগরিয়া ইউনিয়নের মৈশামুড়া আফঝল পাড়ার আবদুল হাকিমের পুত্র মো. তুহিনের বাড়িতে বেড়াতে আসে।
বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে ফারহান, তুহিন, আশিক ও রিজভী মরফলা বাজারের নিকটবর্তী নাপিতের টেক এলাকায় শঙ্খ নদীতে গোসল করতে যায়। তারা চার বন্ধু মিলে প্রথমে পায়ে হেঁটে নদী পার হয়ে খাগরিয়া এলাকায় যায়।
ওই পাড়ে কিছুক্ষণ অবস্থান করার পর আশিক এবং রিজভী পুনরায় নদী পার হয়ে মরফলা এলাকায় চলে আসে।
পরে তুহিন এবং ফারহান পায়ে হেঁটে নদী পার হচ্ছিল। এসময় কোমর সমান পানিতে হঠাৎ ফারহান এবং তুহিন ডুবে যায়। একটু পর তুহিন উঠে আসলেও ফারহান নিখোঁজ হয়ে যায়।
তখন তিন বন্ধু এবং নদীতে থাকা জেলেরা মিলে অনেক খোঁজাখুঁজি করে। সন্ধান না পেয়ে সাতকানিয়া ফায়ার সার্ভিসকে খবর দেয় তারা।
পরে সাতকানিয়া ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গিয়ে জেলেদের জাল টেনে অনেক্ষণ খোঁজাখুঁজি করেন।
তারপরও সন্ধান না পেয়ে চট্টগ্রামের আগ্রাবাদ থেকে ডুবুরি দল নিয়ে আসে। ডুবুরি দলও দীর্ঘ আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে কোনো সন্ধান না পেয়ে অভিযান সমাপ্ত করে।
নিখোঁজ ফারহানের বন্ধু মো. আশিক বলেন, “আমরা শঙ্খ নদীতে গোসল করতে গেলেও কেউ গোসল করিনি। নদীতে গিয়ে প্রথমে চারজন মিলে পায়ে হেঁটে অপর পাড়ে যাই। সেখানে কিছুক্ষণ অবস্থান করার পর রিজভী আর আমি ফিরে আসি। আমরা নদী পার হয়ে কুলে আসার কিছুক্ষণ পর ফারহান এবং তুহিন পার হচ্ছিল। একটু আসার পর হঠাৎ তুহিন এবং ফারহান পড়ে যায়। তখন ফারহানের ডাক শুনে আমরা সেখানে যাই। কয়েকজন জেলেও সেখানে আসেন। জেলেদের জাল টেনে তুহিনকে উদ্ধার করতে পারলেও ফারহান নিখোঁজ হয়ে যায়। এরপর অনেকক্ষণ খোঁজাখুঁজি করেছি। ফায়ার সার্ভিস কর্মীরা এসেও অনেকবার জাল টেনেছেন। পরে ডুবুরিও খুঁজেছেন কিন্তু বন্ধু ফারহানের সন্ধান মিলেনি।”
সাতকানিয়া ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মো. জুলহাস উদ্দিন বলেন, “দুপুর দেড়টার দিকে কয়েকজন বন্ধু মিলে শঙ্খ নদীতে গোসল করতে যায়। এসময় ফারহান নিখোঁজ হয়। খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে যাই। সেখানে গিয়ে জেলেদের জাল নিয়ে অনেকক্ষণ খোঁজাখুঁজি করেছি। সন্ধান না পেয়ে খবর দিয়ে আগ্রাবাদ থেকে ডুবুরি দল আনা হয়েছে। তারাও অনেকক্ষণ চেষ্টা করেছে। সন্ধান না পেয়ে অভিযান সমাপ্ত করা হয়েছে।”
তিনি আরো জানান, যেখানে নিখোঁজ হয়েছে সেখানে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। নদীতে বেশির ভাগ এলাকায় পানি কম হলেও কোথাও কোথাও গভীরতা রয়েছে। এছাড়া নিখোঁজ হওয়ার পর নদীতে জোয়ার-ভাটা হয়েছে। ভাটার সময় কিছুটা স্রোতও ছিল। ফলে স্রোতের সাথে ঘটনাস্থল থেকে নিচের দিকেও চলে যেতে পারে।

পূর্ববর্তী নিবন্ধপেকুয়ায় বিদ্যুতের তারে জড়িয়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু, আহত ৬
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা