হাটহাজারীতে থামানো যাচ্ছেনা টপসয়েল কাটা, এবার লাখ টাকা জরিমানা

হাটহাজারী প্রতিনিধি | রবিবার , ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ at ১১:৩৮ পূর্বাহ্ণ

একের পর এক অভিযানের পরও হাটহাজারীতে অবৈধভাবে কৃষি জমির টপসয়েল কাটা কিছুতেই বন্ধ হচ্ছে না।

এবার গভীর রাতে ভ্রাম্যমান আদালতের অভিযানে মহিনউদ্দিন নামের এক ব্যক্তিকে টপসয়েল কাটার অপরাধে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকালের দিকে অভিযানে নেতৃত্বদানকারী ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবিএম মশিউজ্জামান অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে উপজেলার মির্জাপুর ইউনিয়ন বড়ুয়া পাড়া এলাকায় এ অভিযান চালানো হয়।

টপসয়েল কাটার অপরাধে অর্থদণ্ডে দণ্ডিত মহিউদ্দিন গুমাণমর্দ্দন ইউনিয়নের হাজী আব্বাসের পুত্র।

সূত্রে জানা গেছে, গোপন তথ্যের ভিক্তিতে ওইদিন রাতে উল্লেখিত এলাকায় কৃষি জমি থেকে অবৈধভাবে স্কেভেটরের সাহায্যে কৃষি জমির টপ সয়েল (জমির উপরিভাগের মাটি) কাটা হচ্ছে জানতে পেরে উপজেলা প্রশাসন রাত সাড়ে তিনটার দিকে ঘটনাস্থলে গিয়ে তথ্যের সত্যতা পান।

এ সময় জিজ্ঞাসাবাদে টপসয়েল কাটার কাজে জড়িত ব্যক্তি মহিউদ্দিনকে অপরাধ স্বীকার করায় তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী এক লক্ষ টাকা জরিমানা করা হয় এবং তা ডিসিআর মূলে আদায় করে ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে।

অভিযানে হাটহাজারী মডেল থানা পুলিশের একটি টিম সাথে থেকে সহযোগিতা করে।

উল্লেখ্য, শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে ১১ টার দিকে উপজেলার ধলই ইউপির কাটিরহাট এলাকায় অভিযান চালিয়ে আবু সাইদ নামের এক ব্যক্তিকে অর্ধলক্ষ টাকা এবং ০৯ ফেব্রুয়ারি (শুক্রবার) আরেক ব্যক্তিকে উপজেলার ৩নং মির্জাপুর ইউনিয়নের চারিয়া শিকদার পাড়ায় টপসয়েল কাটার অপরাধে ভ্রাম্যমাণ আদালতে অভিযনে চালিয়ে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছিলো।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটিতে ইউপিডিএফ কর্মীকে গু লি করে হ ত্যা
পরবর্তী নিবন্ধরাঙামাটিতে সড়কে নির্মাণসামগ্রী রাখায় জরিমানা