হজযাত্রীরা ১১ মে পর্যন্ত ভিসার আবেদন করতে পারবেন : মন্ত্রণালয়

| বুধবার , ৮ মে, ২০২৪ at ৬:১৯ পূর্বাহ্ণ

হজযাত্রীদের ভিসা করার সময় আগামী ১১ মে পর্যন্ত বাড়িয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। ভিসা করার দ্বিতীয় দফার মেয়াদ শেষ হওয়ার দিন গতকাল মঙ্গলবার সন্ধ্যায় মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়, ২০২৪ সালের হজ ভিসা সম্পন্নকরণের দ্বিতীয় পর্বের মেয়াদ অদ্য ৭ মে শেষ হওয়ার পর সৌদি সরকার কর্তৃক আগামী ১১ মে পর্যন্ত ভিসার সময় বৃদ্ধি করা হয়েছে।

বেসরকারি মাধ্যমে এ বছর ৮০ হাজার ৬৯৫ জন হজযাত্রী ২৫৯টি এজেন্সি, লিড এজেন্সির মাধ্যমে পবিত্র হজ পালন করবেন। এখন পর্যন্ত অধিকাংশ হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করা যায়নি। এ অবস্থায়, জরুরি ভিত্তিতে রাজকীয় সৌদি সরকারের নির্ধারিত সময় আগামী ১১ মে তারিখের মধ্যে এজেন্সির হজযাত্রীদের ভিসা কার্যক্রম সম্পন্নকরণের জন্য নির্দেশ দেওয়া হয়। নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করতে ব্যর্থ হলে উদ্ভূত পরিস্থিতির জন্য সংশ্লিষ্ট এজেন্সিকে দায়দায়িত্ব বহন করতে হবে বলেও উল্লেখ করা হয়েছে। খবর বাংলানিউজের।

এর আগে গতকাল দুপুরে সচিবালয়ে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান জানান, সব হজযাত্রীর সঠিক সময়ে ভিসা হবে ও সৌদি আরব যাবেন।

আজ বুধবার প্রধানমন্ত্রীর হজ কার্যক্রম উদ্বোধনের পর আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হবে হজ ফ্লাইট। আগের বেঁধে দেওয়া সময় অনুযায়ী মঙ্গলবারই (গতকাল) ভিসা আবেদনের শেষ দিন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৪ সনের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালন করবেন। কিন্তু এখন পর্যন্ত মাত্র ৩৫ হাজারের মতো হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম বিমানবন্দরে ২ কোটি ৮৭ লাখ টাকার বিদেশি মুদ্রা উদ্ধার
পরবর্তী নিবন্ধ১৬ উপজেলায় ভোট আজ