স্মার্টফোন নিরাপদ রাখতে ৭ সহজ করণীয়

| রবিবার , ২ জানুয়ারি, ২০২২ at ১২:২৯ অপরাহ্ণ

দৈনন্দিন জীবনের অপরিহার্য হিসেবে পরিণত হওয়া স্মার্টফোনের নিরাপত্তার বিষয়টি নিয়ে যারা ভাবেন, তারা ডিভাইসের নিরাপত্তা বাড়িয়ে নিতে পারেন সহজ কয়েকটি পদক্ষেপে। খবর বিডিনিউজের।
স্মার্টফোন নিরাপদ রাখার কয়েকটি সহজ তরিকা বাতলে দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রথমসারির ওয়্যারলেস নেটওয়ার্ক অপারেটর ভেরাইজন। আসুন জেনে নেওয়া যাক সাধের স্মার্টফোন নিরাপদ রাখার ৭ সহজ উপায়।
১.ব্যক্তিগত তথ্য দেওয়া থেকে বিরত থাকুন, টেঙট মেসেজটি আপনার ব্যাংক পাঠিয়েছে মনে হলেও সেটা নাও হতে পারে। ইমেইল বা টেক্সট মেসেজের মাধ্যমে কোনো প্রতিষ্ঠান বা কোনো প্রতিনিধি যদি আপনার ব্যক্তিগত ও গোপন তথ্য চেয়ে বসে, সত্যতা যাচাই করার জন্য সরাসরি ওই প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করুন। একই পরামর্শ খাটে ইমেইল বা টেঙটে পাওয়া লিংকের ক্ষেত্রেও। ২. ফোনে পিন, পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ব্যবহার করুণ,আপনার ফোনে অবশ্যই পিন, পাসওয়ার্ড অথবা প্যাটার্ন লক ব্যবহার করবেন। এই ফিচারটি চালু করাও সহজ। অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে ‘লোকেশন অ্যান্ড সিকিউরিটি সেটিংস’ থেকেই প্রয়োজনীয় নির্দেশাবলী পাবেন ব্যবহারকারী। আইওএস ব্যবহারকারীরা এই ফাংশনগুলো খুঁজে পাবেন সটিংস’-এর ‘জেনারেল’ অপশনে।